Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Madhya Pradesh Assembly Election

কমল নাথ-দিগ্বিজয় জয়-বীরু, চৌহান গব্বর! মধ্যপ্রদেশের প্রচারে ঢুকে পড়ল ‘শোলে’

কংগ্রেসের তরফে জানানো হয়েছে, তাদের রাজ্য সভাপতি কমল নাথ এবং প্রবীণ নেতা দিগ্বিজয় সিংহের সম্পর্ক ‘শোলে’ ছবির জয় আর বীরুর মতো।

image of madhya pradesh campaign

(বাঁ দিক থেকে) কমল নাথ, দিগ্বিজয় সিংহ, শিবরাজ সিংহ চৌহান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৯:১২
Share: Save:

১৭ নভেম্বর ভোট মধ্যপ্রদেশে। জোরকদমে চলছে প্রচার। আর সেই প্রচারে ঢুকে পড়েছে ‘শোলে’। শাসকদল বিজেপি এবং বিরোধী কংগ্রেস একের অপরের দিকে রাজ্যের মানুষকে লুট করার অভিযোগ তুলেছে। আর এই প্রসঙ্গেই টেনে এনেছে ছবির চরিত্র জয়-বীরুর তুলনা।

কংগ্রেসের তরফে জানানো হয়েছে, তাদের রাজ্য সভাপতি কমল নাথ এবং প্রবীণ নেতা দিগ্বিজয় সিংহের সম্পর্ক ‘শোলে’ ছবির জয় আর বীরুর মতো। জয়ের চরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন। আর বীরুর চরিত্রে ধর্মেন্দ্র। এই প্রসঙ্গে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের কটাক্ষ, জয় এবং বীরও লুট করা জিনিস নিয়ে ঝগড়া করতেন। নাথ আবার চৌহানকে বলেন, তিনিই আসলে ছবির ভিলেন গব্বর।

মধ্যপ্রদেশে ভোটের টিকিট বিলি নিয়ে কংগ্রেস কর্মীদের মধ্যে বিক্ষোভ দেখা যায়। টিকিট বিলির নেপথ্যে ছিলেন দিগ্বিজয়। কমল এই প্রসঙ্গে মন্তব্য করেন, কংগ্রেস কর্মীদের দিগ্বিজয়ের জামা ছিঁড়ে ক্ষোভপ্রকাশ করা উচিত। এর পরেই বিজেপি মাঠে নামে। জানায়, রাজ্যে কংগ্রেসের দুই শীর্ষনেতার সম্পর্কে অবনতি ঘটেছে। পাল্টা কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সিংহ সুরজেওয়ালা জানান, কমলনাথ এবং দিগ্বিজয়ের সম্পর্ক জয়-বীরুর মতো। এই প্রসঙ্গ টেনেই চৌহান মনে করিয়ে দেন, ছবিতে জয়-বীরু লুটের বখরা নিয়ে ঝগড়া করতেন। প্রসঙ্গত, এই ভোটের আগে বিজেপি কংগ্রেসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছে। দাবি করেছে, ১৫ মাস যখন মধ্যপ্রদেশে ক্ষমতায় ছিল কংগ্রেস, তখন লুট করেছে। চৌহান এক্স (সাবেক টুইটার)-এ লেখেন, ‘‘জয়-বীরুকে দিল্লিতে ডাকা হয়েছে। সংবাদমাধ্যমে প্রকাশিত, কংগ্রেস বলছে, কমলনাথ দিগ্বিজয়ের মধ্যে সমস্যা তৈরি করছে বিজেপি। তা হলে তাঁদের দিল্লিতে ডাকা হল কেন? জয় এবং বীরুর মধ্যে কি লুটের মাল নিয়ে ঝামেলা বেধেছে?’’

জবাবে নাথ টুইটারে লেখেন, ‘‘জয় আর বীরুই অত্যাচারী গব্বরকে শায়েস্তা করেছিল। গত ১৮ বছর ধরে অত্যাচারিত মধ্যপ্রদেশ। এ বার অত্যাচারের শেষ হওয়ার সময় এসেছে। বাকি আপনারা বুদ্ধিমান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE