১৯ এপ্রিল ২০২৪
সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট একটি বিস্তৃত ধারণা যা বিভিন্ন বাণিজ্য়িক সংস্থা এবং পণ্য সরবারহকারী, গ্রাহক ও অন্যান্য অংশীদারের মধ্যে সংযোগ স্থাপন করে।
Sister Nivedita University

লজিস্টিক ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উপরে দু'টি কোর্স চালু করেছে এসএনইউ

টাইমস প্রফেশনাল লার্নিংয়ের সঙ্গে যৌথ উদ্যোগে লজিস্টিক ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উপরে সম্প্রতি দু'টি কোর্স চালু করেছে এসএনইউ

টাইমস প্রফেশনাল লার্নিংয়ের সঙ্গে যৌথ উদ্যোগে লজিস্টিক ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উপরে সম্প্রতি দু'টি কোর্স চালু করেছে এসএনইউ

বিজ্ঞাপন প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১১:১২
Share: Save:

বর্তমানে ই-কমার্স, এফএমসিজি, ম্যানুফ্যাকচারিং, রিটেল ইত্যাদি সেক্টরের আওতায় থাকা কোম্পানিগুলির জন্য কার্যকর লজিস্টিক এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফলত বিশ্বের সমস্ত বড় কর্পোরেটদের কাছে এখন মূল ফোকাস এরিয়াই হল লজিস্টিক এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট। অর্থাৎ সরবারহ এবং সরবারহ চেইন ব্যবস্থাপনা। ই-কমার্স, স্বাস্থ্যসেবা, হসপিটালিটি, বিমান পরিষেবা, শিপিং এবং আরও বেশ কিছু ক্ষেত্রে সবসময়েই প্রশিক্ষিত এবং যোগ্য পেশাদারের চাহিদা রয়েছে।

লজিস্টিক অর্থাৎ সরবারহ হল একটি সামগ্রিক প্রক্রিয়া। সম্পদ একত্রিত করা থেকে শুরু করে, সঞ্চয় করা, এবং সবশেষে সেই সম্পদকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া ইত্যাদি সমস্তকিছু পরিচালনাই পড়ে লজিস্টিকের মধ্যে। লজিস্টিক বলতে বোঝায় কোনও একটি সামগ্রিক সাপ্লাই চেইনের মধ্যে সঞ্চয়, চলাচল, মানুষের সংখ্যা, পণ্য, পরিষেবা এবং তথ্যের প্রবাহের দিক নির্দেশ।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট একটি বিস্তৃত ধারণা যা বিভিন্ন বাণিজ্য়িক সংস্থা এবং পণ্য সরবারহকারী, গ্রাহক ও অন্যান্য অংশীদারের মধ্যে সংযোগ স্থাপন করে। যার অর্থ হল প্রতিযোগিতামূলক বাজারে সংশ্লিষ্ট কোম্পানির সুবিধার্থে দক্ষতা অর্জনের সঙ্গে সঙ্গে শেষ উপভোক্তার কাছে পৌঁছে যাওয়া।

টাইমসপ্রো-টাইমস প্রফেশনাল লার্নিংয়ের সঙ্গে যৌথ উদ্যোগে লজিস্টিক ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উপরে সম্প্রতি দু'টি কোর্স চালু করেছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি।

কোর্স দু'টি হল -

৩ বছরের ব্যাচেলরস ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ)

২ বছরের মাস্টারস ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)

সিস্টার নিবেদিতা অ্যাক্টের অনুসারে ২০১৭ সালে কলকাতার নিউটাউনে তৈরি হয় সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি। মাত্র ৩ বছরেই শিক্ষার্থীদের কেরিয়ার তৈরির অত্যন্ত প্রিয় গন্তব্য হয়ে উঠেছে এই বিশ্ববিদ্যালয়। ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি, বিজ্ঞান, মেডিসিন, ম্যানেজেন্ট বা ব্যবস্থাপনা, আইন, হিউম্যানিটিস, ভাষা ও সাহিত্য, ফার্মেসি, স্থাপত্য, সামাজিক বিজ্ঞান, শিল্পকলা, খেলাধুলা, মিডিয়া এবং ডিজাইনের মতো বহু বিষয় পড়নো হয় এখানে। এর পাশাপাশি স্কিল ডেভেলপমেন্ট, অন্তঃপ্রনিউরশিপ এবং নারীর ক্ষমতায়নের উপর জোর দিয়ে কিছু অনন্য কোর্স শীঘ্রই চালু করা হবে।

টাইমসপ্রো হল টাইমস প্রফেশনার লার্নিংয়ের একটি পুরস্কারপ্রাপ্ত, পেশাদার এবং ভোকেশনাল লার্নিংয়ের সাব ব্র্যান্ড।

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সত্যম রায়চৌধুরী, ও উপাচার্য অধ্যাপক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় এবং হাইয়ার এডুকেশন অ্যালায়েন্স-টাইমস্প্রোর আঞ্চলিক প্রধান শ্রী সুশান্ত চক্রবর্তীর উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে এই সন্ধ্যা শুরু হয়। টাইমস গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার শ্রী অনীশ শ্রীকৃষ্ণ এবং দ্য চিফ বিজনেস অফিসার শ্রী পরীক্ষিত মার্কান্ডেয় এই অনুষ্ঠানে অনলাইনে যোগদান করেন।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর সুমন চট্টোপাধ্যায়, এসএনইউ স্কুল অব ম্যানেজমেন্টের ডিরেক্টর প্রফেসর শান্তনু রায়, ডিন প্রফেসর রতন খাসনবিশ, ম্যানেজমেন্ট বিভাগের প্রধান দেবরাজ দত্ত প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE