Advertisement
২৫ জুলাই ২০২৪
Arrest

আইএসআইএসের হয়ে প্রচার! আলিগড় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছ’জনকে গ্রেফতার এটিএসের

উত্তরপ্রদেশের এটিএসের তরফে জানানো হয়েছে, ধৃতেরা দেশে বড় হামলার ছক কষছিলেন। তাঁদের থেকে মোবাইল, পেন ড্রাইভ বাজেয়াপ্ত করা হয়েছে। এই ছ’জনকে জেরা করে বিভিন্ন তথ্য প্রকাশ্যে এসেছে।

An image of Arrest

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ২৩:০০
Share: Save:

আইএসআইএসের আলিগড় শাখার সঙ্গে জড়িত সন্দেহে ছ’জনকে গ্রেফতার করল উত্তরপ্রদেশের সন্ত্রাস দমন শাখা (এটিএস)। এটিএস সূত্রে খবর, রাজ্যের বিভিন্ন জায়গায় সন্ত্রাস ছড়ানোর চেষ্টায় সক্রিয় ছিলেন তাঁরা। ধৃতেরা সকলেই আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনের সঙ্গে কোনও না কোনও ভাবে যুক্ত। ওই সংগঠনের বৈঠকেই তাঁদের পরস্পরের সঙ্গে পরিচয়।

ধৃত ছ’জনের মধ্যে চার জনের পরিচয় জানা গিয়েছে। তাঁরা হলেন রাকিব ইনাম, নাভেদ সিদ্দিকি, মহম্মদ নোমান, মহম্মদ নাজিম। রাকিব, নাভেদ, নোমান আলিগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্র। উত্তরপ্রদেশের এটিএসের তরফে জানানো হয়েছে, ধৃতেরা দেশে বড় হামলার ছক কষছিলেন। তাঁদের থেকে মোবাইল, পেন ড্রাইভ বাজেয়াপ্ত করা হয়েছে। এই ছ’জনকে জেরা করে বিভিন্ন তথ্য প্রকাশ্যে এসেছে। এটিএসের দাবি, আলিগড়ের ছাত্র সংগঠনের বৈঠকের মাধ্যমেই আইএসের সদস্য সংগ্রহ করা হচ্ছে। ওই বিশ্ববিদ্যালয়ের আরও কয়েক জন পড়ুয়া তাদের নজরে রয়েছেন।

এর আগে আইএসের পুনে শাখার সঙ্গে জড়িত রয়েছেন সন্দেহে রিজওয়ান এবং শাহনওয়াজকে গ্রেফতার করেছিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তাঁদের জেরা করে জানা গিয়েছিল, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অনেক পড়ুয়াই সমাজমাধ্যমে দেশবিরোধী প্রচার করেন। তাঁরা আইএসের হয়েও কাজ করেন। ওই দু’জনকে গ্রেফতারের পর ছ’জনকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশের এটিএস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

isis Aligarh University ATS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE