Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Skeleton

1857 Revolt: সিপাহী বিদ্রোহে নিহত ২৮২ জন ভারতীয় সেনার কঙ্কাল মিলল অমৃতসরের কুয়োয়

অমৃতসরে একটি ধর্মীয় কাঠামোর গভীরে খননকাজ চলাকালীন ২৮২ জন ভারতীয় সেনার কঙ্কাল উদ্ধার হয়েছে বলে জানানো হয়েছে পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের তরফে।

বহু ভারতীয় সৈন্যের দেহাবশেষ মিলল পঞ্জাব থেকে

বহু ভারতীয় সৈন্যের দেহাবশেষ মিলল পঞ্জাব থেকে

সংবাদ সংস্থা
অমৃতসর শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৭:৪৮
Share: Save:

ব্রিটিশদের বিরুদ্ধে সিপাহী বিদ্রোহে অংশ নেওয়া বহু ভারতীয় সৈন্যের দেহাবশেষ মিলল পঞ্জাব থেকে। অমৃতসরে একটি ধর্মীয় কাঠামোর গভীরে খননকাজ চলাকালীন ২৮২ জন ভারতীয় সেনার কঙ্কাল উদ্ধার হয়েছে বলে জানানো হয়েছে পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের তরফে।

প্রতিষ্ঠানের নৃতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক জেএস সেহরাওয়াত জানান, অমৃতসরের অজনালায় একটি ধর্মীয় কাঠামোর গভীরে খননকাজের সময় এক কুয়ো পাওয়া গিয়েছে। ওই কুয়ো থেকেই ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রামে লড়া ২৮২ জন ভারতীয় সেনার দেহাবশেষ মিলেছে। স‌ংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেন, ‘‘গরু ও শুয়োরের মাংস দিয়ে বন্দুকের কার্তুজ তৈরির বিরোধিতা করে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিদ্রোহের ডাক দিয়েছিলেন এই সৈন্যরা। তাঁদের কাছ থেকে উদ্ধার হওয়া সমস্ত মুদ্রা, পদক, ডিএনএ-র পরীক্ষার পরেই আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি।’’

ধর্মীয় বিশ্বাস-ভাবাবেগে আঘাত হানতেই ১৮৫৭ সালে সেনাবাহিনীতে গরু ও শুয়োরের মাংস দিয়ে তৈরি কার্তুজের ব্যবহার চালু করেছিলেন ব্রিটিশরা, এমন ধারণায় ১৯৫৭ সালে কম্পানি শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করেন সেনাবাহিনীর ভারতীয় সৈনারা। সেই সঙ্গে অবশ্য ‌যুক্ত ছিল আরও কিছু কারণ। ইতিহাসবিদদের একাংশের দাবি, ১৮৫৭ সালে ঘটে যাওয়া এই বিদ্রোহই ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম। যদিও এ নিয়ে মতান্তর রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skeleton Punjab indian soldiers 1857 Revolt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE