Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Rajya Sabha Election 2024

বুধেই রাজ্যসভায় মনোনয়ন জমা দেবেন সনিয়া গান্ধী! লড়বেন রাজস্থান থেকে, খবর দলীয় সূ্ত্রে

কংগ্রেস সূত্র উদ্ধৃত করে একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, বুধবার জয়পুর থেকে মনোনয়ন জমা দেবেন সনিয়া। তাঁকে সঙ্গ দেবে দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে, পুত্র রাহুল গান্ধী এবং কন্যা প্রিয়ঙ্কা গান্ধী বঢরা।

An image of Sonia Gandhi

কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৫৭
Share: Save:

এই প্রথম বার রাজ্যসভার ভোটে লড়বেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। দলীয় সূত্রে খবর, বুধবারই রাজস্থান থেকে উচ্চ কক্ষের ভোটে লড়ার জন্য মনোনয়ন জমা দেবেন তিনি। অনেক দিন ধরেই জল্পনা চলছিল যে, রাজস্থান থেকে রাজ্যসভায় জিতে সংসদে আসতে চলেছেন সনিয়া। সেই খবরেই এ দিন সিলমোহর পড়ল।

কংগ্রেস সূত্র উদ্ধৃত করে একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, বুধবার জয়পুর থেকে মনোনয়ন জমা দেবেন সনিয়া। তাঁকে সঙ্গ দেবে দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে, পুত্র রাহুল গান্ধী এবং কন্যা প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। আগামী ২৭ ফেব্রুয়ারি রাজ্যসভার নির্বাচন। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি।

আগামী এপ্রিলে ১৫টি রাজ্যের ৫৬ জন রাজ্যসভার সদস্য অবসর নিতে চলেছেন। রাজস্থান থেকে অবসর নেবেন ছয় বারের রাজ্যসভার সদস্য প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। রাজ্যসভার নির্বাচনে কংগ্রেস রাজস্থান থেকে একটি আসন পাবে। কংগ্রেস সূত্রের খবর, সনিয়ার পক্ষে শারীরিক কারণে আর লোকসভা ভোটে প্রার্থী হওয়া সম্ভব নয়। ২০১৯-এর লোকসভা ভোটের পরেই এই কথা ঘোষণা করেছিলেন সনিয়া। তাই তিনি রাজস্থান থেকে রাজ্যসভায় আসবেন। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পর গান্ধী পরিবারে দ্বিতীয় সদস্য হিসাবে রাজ্যসভায় আসবেন সনিয়া। ১৯৬৪-র এপ্রিল থেকে ১৯৬৭-র ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যসভার সদস্য ছিলেন ইন্দিরা।

কংগ্রেস সূত্রে খবর, রাজস্থান থেকে সনিয়াকে রাজ্যসভার প্রার্থী করার পাশাপাশি কর্নাটক আসনের জন্য প্রার্থী করা হচ্ছে আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভিকে। তিনি বাংলা থেকে রাজ্যসভার সাংসদ ছিলেন। এ ছাড়া অজয় মাকেন, সৈয়দ নাসের হুসেনকে সংসদের উচ্চকক্ষে পাঠানোর ব্যাপারে চিন্তাভাবনা করছে কংগ্রেস। এই ব্যাপারে দলের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE