Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Samajwadi Party

দলিত এবং আদিবাসীদের অপমান করা হয়েছে! ‘রামচরিতমানস’ নিয়ে মত সমাজবাদী পার্টির স্বামীর

রবিবার সমাজবাদী পার্টির স্বামী দাবি করেছেন, ‘রামচরিতমানস’ নিজের আনন্দ এবং প্রশংসা করার জন্য লিখেছিলেন তুলসিদাস। এই মন্তব্যের সমালোচনা করেছে বিজেপি।

সমাজবাদী পার্টির নেতা স্বামীপ্রসাদ মৌর্য।

সমাজবাদী পার্টির নেতা স্বামীপ্রসাদ মৌর্য। — নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১০:৪৫
Share: Save:

তুলসিদাসের ‘রামচরিতমানস‘ নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন বিহারের আরজেডি নেতা চন্দ্রশেখর। এই আবহে সেই বিতর্ক আরও উস্কে দিলেন উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির নেতা তথা প্রাক্তন মন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্য। ‘রামচরিতমানসে‘ দলিত, আদিবাসী এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিকে নিয়ে অপমানজনক মন্তব্য রয়েছে বলে দাবি করেছেন মৌর্য। যা নিয়ে কটাক্ষ করেছে বিজেপি।

রবিবার স্বামী দাবি করেছেন, ‘রামচরিতমানস’ নিজের আনন্দ এবং প্রশংসা পাওয়ার জন্য লিখেছিলেন তুলসিদাস। তাঁর মতে, ‘‘ধর্মকে আমি শ্রদ্ধা জানাই। কিন্তু ধর্মের নামে দলিত, আদিবাসী এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির মানুষকে গালি দেওয়া হয়েছে কেন? জাতির কথা বলে, শূদ্র বলে কেন গালি দেওয়া হয়েছে? গালি দেওয়াটা কি ধর্ম?’’

সম্প্রতি ‘রামচরিতমানস’ নিয়ে চন্দ্রশেখর বলেন, ‘‘আমি সব ধর্মকে শ্রদ্ধা করি। কিন্তু ধর্মের নামে যদি কোনও সম্প্রদায় অথবা জাতিকে অপমান করা হয় তা হলে তার প্রতিবাদ করতে হবে।’’ এ বার সেই সুর শোনা গিয়েছে স্বামীর গলাতেও। উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে বিজেপি থেকে সমাজবাদী পার্টিতে যোগ দেন স্বামী।

মৌর্যর মন্তব্যের সমালোচনা করেছে বিজেপি। বিজেপির উত্তরপ্রদেশের মুখপাত্র রাকেশ ত্রিপাঠী। তিনি বলেন, ‘‘স্বামী যখন বিজেপিতে ছিলেন তখন আমরা তাঁকে এমন মন্তব্য করতে কখনও শুনিনি। যখন থেকে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন তখন থেকে তিনি হিন্দুদের অপমান করা শুরু করেছেন। এটা সমাজবাদী পার্টির রাজনৈতিক উদ্দেশ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Samajwadi Party SP Leader Ramcharitmanas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE