Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

‘শুধু তাজ কেন! সংসদ, রাষ্ট্রপতি ভবনও গুঁড়িয়ে দেওয়া হোক তবে’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ অক্টোবর ২০১৭ ১৫:১৮
আজম খান।- ফাইল চিত্র।

আজম খান।- ফাইল চিত্র।

এ বার সংসদ ভবনকে ‘দাসত্বের প্রতীক’ বললেন এক বিধায়ক। এমনকী রাষ্ট্রপতি ভবনকেও। আর তাই সেগুলিকে ভেঙে গুঁড়িয়েও দেওয়ার পরামর্শ দিলেন তিনি।

তাজমহলকে ‘ভারতীয় সংস্কৃতির ওপর কালো দাগ’ বলে রবিবার বিতর্কিত মন্তব্য করেছিলেন বিজেপি নেতা তথা বিধায়ক সঙ্গীত সোম। বলেছিলেন, তাজমহল বানিয়েছিলেন এক ‘বিশ্বাসঘাতক’। এ বার সমাজবাদী পার্টি (সপা)-র বিধায়ক আজম খান আরও কয়েক ধাপ এগিয়ে মঙ্গলবার বলেছেন, ‘‘শুধুই তাজমহল কেন? কেন ভেঙে গুঁড়িয়ে ফেলা হবে না সংসদ ভবন, রাষ্ট্রপতি ভবন, কুতুব মিনার, লালকেল্লাও? এগুলির সবই তো গোলামির চিহ্ন বহন করে চলেছে। দাসত্বের প্রতীক। আরএসএস বলে এগুলি বিশ্বাসঘাতকদের বানানো। তা-ই যদি হয়, তা হলে সেগুলিকেও তো ভেঙে ফেলা উচিত।’’

আরও পড়ুন- ধেয়ে আসছে চিনের ভগ্ন ‘স্বর্গপ্রাসাদ’​

Advertisement

আরও পড়ুন- ওয়াইফাই ব্যবহার করেন? সাইবারহানার সম্ভাবনা প্রবল​

রবিবার মেরঠে এক জনসভায় সঙ্গীত সোম বলেন, ‘‘অনেকে এটা নিয়ে খুব উদ্বিগ্ন। কিন্তু কোন ইতিহাসের কথা বলা হচ্ছে? তাজমহলটা যিনি বানিয়েছিলেন, তিনি তাঁরা বাবাকে বন্দি করে রেখেছিলেন। তিনি হিন্দুদের বিনাশ চেয়েছিলেন।’’সপা বিধায়কের মন্তব্য বিজেপি বিধায়কের প্রতি কটাক্ষ কি না, তা অবশ্য জানা যায়নি। আজমের মতে, তিনি সব সময়েই মনে করেছেন সংসদ ভবন, রাষ্ট্রপতি ভবনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠানগুলি আদতে ‘গোলামির স্মারক’ হয়ে রয়েছে। তাই চেয়েছেন, সেগুলিকে ধ্বংস করা হোক।

এর আগে উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকারের পর্যটন বুকলেটে রাজ্যের ঐতিহাসিক জায়গাগুলির তালিকা থেকে হালে বাদ দেওয়া হয়েছে তাজমহলের নাম।



Tags:
Taj Mahal Parliament Rashtrapati Bhavan Ajam Khan SPআজম খানতাজমহলসংসদরাষ্ট্রপতি ভবন

আরও পড়ুন

Advertisement