Advertisement
১৮ জুলাই ২০২৪
SpiceJet Lay Off

স্পাইসজেটে কর্মী ছাঁটাই, কাজ হারাচ্ছেন ১৪০০ জন, খরচ কমাতেই কি সিদ্ধান্ত?

স্পাইসজেট বর্তমানে ন’হাজার জন কর্মী কাজ করেন। ২০১৯ সাল পর্যন্তও এই উড়ান সংস্থার নাম ঘুরত যাত্রীদের মুখে মুখে। তবে করোনা থাবা বসায় স্পাইসজেটের ব্যবসায়।

SpiceJet to Lay Off 1400 Employees

স্পাইসজেটে কর্মী ছাঁটাই। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৩
Share: Save:

খরচ কমাতে এ বার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল উড়ান সংস্থা স্পাইসজেট। এক সঙ্গে এক হাজার ৪০০ কর্মীকে কোম্পানি থেকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিল তারা। কোম্পানির তরফে সোমবার জানানো হয়েছে, বার্ষিক ১০০ কোটি টাকা সাশ্রয়ের লক্ষ্যেই কোম্পানির কর্মীসংখ্যা কমানো হচ্ছে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, স্পাইসজেটে বর্তমানে ন’হাজার জন কর্মী কাজ করেন। এই সংখ্যার প্রায় ১৫ শতাংশ কমাতে চলেছে উড়ান সংস্থাটি। কোম্পানির এক আধিকারিক জানিয়েছেন, কর্মচারীদের বেতন দিতেই অনেক টাকা বেরিয়ে যায়। তাই ব্যয়সঙ্কোচন করতেই এমন কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। বিমান পরিষেবায় সামঞ্জস্য রেখেই কর্মীসংখ্যা কমানো হবে। পরিষেবায় যাতে কোনও ভাবে ব্যাঘাত না ঘটে, সে দিকে দৃষ্টি রাখা হয়েছে।

জানা গিয়েছে, যাঁদের ছাঁটাই করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাঁদের ইতিমধ্যেই ফোনে যোগাযোগ করা শুরু হয়ে গিয়েছে। সস্তায় বিমান পরিষেবা দেওয়ায় একটা সময় মানুষের কাছে স্পাইসজেট খুবই জনপ্রিয় ছিল। ২০১৯ সাল পর্যন্ত এই উড়ান সংস্থার নাম ঘুরত যাত্রীদের মুখে মুখে।

তবে করোনা থাবা বসায় স্পাইসজেটের ব্যবসায়। কমতে শুরু করে উড়ান সংস্থাটির বিমানসংখ্যা। ২০১৯ সালেও এই সংস্থার নামে প্রায় ১২০টি বিমান চলত। তার পর আর্থিক মন্দার কারণে কমতে থাকে সেই সংখ্যা। বর্তমানে এই সংস্থার মাত্র ৩০টি বিমান চলাচল করে। সংস্থার কর্মীদের মধ্যেও বেতন না পাওয়া নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে। অভিযোগ, অনেক কর্মীই নাকি মাস কয়েকের বেতন পাননি। সেই আবহেই কর্মী ছাঁটাই করছে স্পাইসজেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

spicejet layoff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE