Advertisement
০৩ মে ২০২৪
Fishermen

তামিলনাড়ুর ১৯ মৎস্যজীবীকে ধরল শ্রীলঙ্কার নৌবাহিনী, মাথায় বন্দুক ঠেকিয়ে গ্রেফতারের অভিযোগ

পুলিশ সূত্রে খবর, বুধবার সকালে তামিলনাড়ু থেকে ৪০০টি নৌকা নিয়ে মাছ ধরতে বেরিয়েছিলেন মৎস্যজীবীরা। তার মধ্যে দু’টি নৌকা ধনুষকোড়ি এবং নিদুনথেবুর মাঝে মাছ ধরছিল।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০১
Share: Save:

১৯ ভারতীয় মৎস্যজীবীকে মাথায় বন্দুক ঠেকিয়ে গ্রেফতার করার অভিযোগ উঠল শ্রীলঙ্কার নৌসেনার বিরুদ্ধে। বৃহস্পতিবার তাঁদের গ্রেফতার করা হয়েছে। মৎস্যজীবীরা সকলেই তামিলনাড়ুর বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, বুধবার সকালে তামিলনাড়ু থেকে ৪০০টি নৌকা নিয়ে মাছ ধরতে বেরিয়েছিলেন মৎস্যজীবীরা। তার মধ্যে দু’টি নৌকা ধনুষকোড়ি এবং নিদুনথেবুর মাঝে মাছ ধরছিল। সেই সময় নৌকা দু’টিকে ঘিরে ধরে শ্রীলঙ্কার নৌবাহিনী। মৎস্যজীবীদের ধাওয়া করে ধরে ফেলেন নৌসেনারা। দু’টি নৌকায় মোট ১৯ জন মৎস্যজীবী ছিলেন।

শ্রীলঙ্কার নৌসেনার দাবি, দু’টি নৌকা আন্তর্জাতিক জলসীমা অতিক্রম করে তাদের জলসীমায় ঢুকে পড়েছিল। তার পরই মৎস্যজীবীদের গ্রেফতার করা হয়েছে। যদিও পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়। মৎস্যজীবীদের অভিযোগ, আচমকাই শ্রীলঙ্কার নৌসেনার একটি জাহাজ তাঁদের পিছু নেয়। তাড়া করে আটক করে দু’টি নৌকা। তার পর মাথায় বন্দুক ঠেকিয়ে হুমকি দিয়ে নিজেদের হেফাজতে নেয়। শুধু তাই-ই নয়, মৎস্যজীবীদের আরও অভিযোগ, তাঁদের জাল এবং মাছ ধরার সরঞ্জাম নষ্ট করে দেওয়া হয়েছে। এমনকি মারধরও করা হয়েছে তাঁদের।

এ সপ্তাহের গোড়াতেই তামিলনাড়ুর ২৩ মৎস্যজীবীকে গ্রেফতার করেছিল শ্রীলঙ্কার নৌবাহিনী। গত ৩ ফেব্রুয়ারি মৎস্য দফতরের কাছ থেকে অনুমতি নিয়ে ৫৪০টি নৌকায় চেপে তিন হাজার মৎস্যজীবী মাছ ধরতে গিয়েছিলেন। ওই দিন রাত ২টোর নাগাদ রামেশ্বরমে ফেরার সময় শ্রীলঙ্কার নৌবাহিনী দু’টি নৌকাকে আটক করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fishermen Tamil Nadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE