Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Stampede in Surat Station

দীপাবলিতে ঘরে ফেরার ভিড়, ট্রেন ধরার হুড়োহুড়িতে মোদীর রাজ্যে পদপিষ্ট হয়ে মৃত পরিযায়ী শ্রমিক

দীপাবলি এবং ছটের আগে ভিনরাজ্য থেকে বিহার, উত্তরপ্রদেশে নিজেদের ঘরে ফেরেন পরিযায়ী শ্রমিকেরা। শনিবার সকালে স্টেশনে ছপড়াগামী তাপ্তি গঙ্গা এক্সপ্রেস ঢুকতেই শুরু হয়ে যায় ঠেলাঠেলি।

image of crowd

সুরতে ট্রেনে উঠতে ভিড়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
সুরত শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৪:৫৯
Share: Save:

দীপাবলি এবং ছট উপলক্ষে ঘরে ফিরছিলেন পরিযায়ী শ্রমিকেরা। গুজরাতের সুরাত স্টেশনে শুক্রবার থেকে ছিল প্রবল ভিড়। শনিবার এই ভিড়ের জেরে শুরু হল ধাক্কাধাক্কি। পদপিষ্ট হয়ে প্রাণ হারালেন এক যুবক। আহত বেশ কয়েক জন। মৃত বিহারের বাসিন্দা।

দীপাবলি এবং ছটের আগে বিহার, উত্তরপ্রদেশে নিজেদের ঘরে ফেরেন পরিযায়ী শ্রমিকেরা। সে কারণে গুজরাতের সুরাত স্টেশনে ছিল ট্রেন ধরার ভিড়। শনিবার সকালে স্টেশনে ছপড়াগামী তাপ্তি গঙ্গা এক্সপ্রেস ঢুকতেই শুরু হয়ে যায় ঠেলাঠেলি। আসন দখলের জন্য রীতিমতো মারপিট শুরু হয়ে যায়। তার জেরেই স্টেশনে পড়ে যান বেশ কয়েক জন। অভিযোগ, তাঁদের মাড়িয়ে ছুটতে থাকেন বাকিরা। তাতেই অসুস্থ হয়ে যান বেশ কয়েক জন। আহতদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। সেখানেই মৃত্যু হয়েছে এক যুবকের। পুলিশ সূ্ত্রে জানা গিয়েছে, মৃত ভাগলপুরের লোদিপুর থানার অন্তর্গত জামসি গ্রামের বাসিন্দা। নাম বীরেন্দ্র কুমার। হিরের দোকানে কাজ করতেন সুরতে। ভাইয়ের সঙ্গে বাড়ি ফিরছিলেন। তখন বিপত্তি।

আহতদের মধ্যে আরও এক জনের অবস্থা আশঙ্কাজনক। হাসপাতালে তাঁদের দেখতে গিয়েছেন সুরাতের সাংসদ দর্শনা জারদোশ। আরপিএফ সূত্রে জানা গিয়েছে, পাঁচ জন যাত্রী চাপা পড়ে জ্ঞান হারিয়েছেন। অনেকে জানলা দিয়ে ট্রেনের ভিতরে ঢোকার চেষ্টা করছিলেন। রেলের পশ্চিম রেলের মুখপাত্র সুমিত ঠাকুর জানিয়েছেন, উৎসবের মরসুমে ৪৬ জোড়া বিশেষ ট্রেন চালানো হয়েছে। মুম্বই, গুজরাত, মধ্যপ্রদেশে প্রায় ৪০০টি সফর করেছে। স্টেশনে ভিড় নিয়ন্ত্রণে যথেষ্ট ব্যবস্থা করা হয়েছে। তার পরেও কী ভাবে এই কাণ্ড, তা নিয়ে উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stampede Gujarat Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE