Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Supreme Court

সিবিআই মামলা, সুপ্রিম কোর্টে দ্রুত শুনানি চাইল রাজ্য

বিধানসভা ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিবিআই তদন্ত শুরু করার পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তার বিরুদ্ধে ২০২১ সালে সুপ্রিম কোর্টে মামলা করেছিল।

supreme court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৫১
Share: Save:

রাজ্যের অনুমতি ছাড়া পশ্চিমবঙ্গে সিবিআই তদন্তে এফআইআর দায়ের করার বিরুদ্ধে মামলার দ্রুত শুনানি নিয়ে সুপ্রিম কোর্টে নতুন করে সক্রিয় হল পশ্চিমবঙ্গ সরকার।

বিধানসভা ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিবিআই তদন্ত শুরু করার পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তার বিরুদ্ধে ২০২১ সালে সুপ্রিম কোর্টে মামলা করেছিল। পশ্চিমবঙ্গের যুক্তি ছিল, রাজ্য সরকার সিবিআই তদন্তের ঢালাও অনুমতি প্রত্যাহার করে নিয়েছে। তার পরেও সিবিআই বহু তদন্তে এফআইআর দায়ের করেছে। এ নিয়ে সংবিধানের ১৩১ অনুচ্ছেদের আওতায় সুপ্রিম কোর্টে ‘অরিজিনাল সিভিল স্যুট’ দায়ের করে পশ্চিমবঙ্গ সরকার। তারপর থেকে এই মামলা ঝুলেই ছিল।

গত সপ্তাহেই সিবিআই ভোট পরবর্তী হিংসার যাবতীয় মামলার শুনানি পশ্চিমবঙ্গের বাইরে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে। এরপরে সুপ্রিম কোর্ট বিধানসভা ভোট পরবর্তী হিংসার মামলায় রাজ্যের বিভিন্ন নিম্ন আদালতে যেখানে যত মামলা চলছে, তার উপরে স্থগিতাদেশ জারি করেছিল এবং রাজ্য সরকারের বক্তব্য জানতে চেয়েছিল।

আজ রাজ্য সরকারের হয়ে আইনজীবী কপিল সিব্বল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের কাছে ২০২১-এর মামলার দ্রুত শুনানির আর্জি জানান। কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা অবশ্য যুক্তি দেন, এ নিয়ে জরুরি ভিত্তিতে শুনানির কিছু নেই। সিব্বল জানান, বিচারপতি বি আর গাভাইয়ের বেঞ্চে এই মামলাটি ঝুলে রয়েছে। ন’বার মামলার শুনানি স্থগিত হয়েছে। এ দিকে সিবিআই তদন্ত করে চলেছে ও রাজ্যের অনুমতি ছাড়া এফআইআর-ও দায়ের করে চলেছে। তাই দ্রুত শুনানি প্রয়োজন। প্রধান বিচারপতি প্রথমে বিচারপতি গাভাইয়ের বেঞ্চে বিষয়টি জানাতে বলেছিলেন। বিচারপতি গাভাই বলেন, মামলাটি বুধবার শুনানির জন্য এলে তিনি দু’দিনে শুনানি শেষ করে দিতে পারেন। প্রধান বিচারপতি জানান, তিনি বিচারপতি গাভাইয়ের সঙ্গে আলোচনা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court West Bengal CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE