Advertisement
১৯ মে ২০২৪
Cyclone Mocha

‘মোকা’-র প্রভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস মৌসম ভবনের, কোন কোন রাজ্যে সতর্কতা জারি হল?

সোমবার ঘূর্ণাবর্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর নিম্নচাপে পরিণত হতে পারে। ক্রমে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর এই ‘মোকা’-র প্রভাব সোমবার থেকেই পড়তে পারে আন্দামানে।

image of cyclone

মৌসম ভবন জানিয়েছে, ৭ থেকে ৯ মে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার কিছু জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৮:১৫
Share: Save:

এখনও যা পরিস্থিতি, তাতে সোমবার ঘূর্ণাবর্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর নিম্নচাপে পরিণত হতে পারে। ক্রমে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর এই ‘মোকা’-র প্রভাব সোমবার থেকেই পড়তে পারে আন্দামানে। তার প্রভাবে বৃষ্টি হতে পারে আরও দুই রাজ্যে। মৌসম ভবন জানিয়েছে, ৭ থেকে ৯ মে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার কিছু জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। পূর্ব উপকূলের আরও বেশ কিছু অংশে বৃষ্টি হতে পারে।

আবহাওয়া বুলেটিন প্রকাশ করে মৌসম ভবন জানিয়েছে, ‘‘অন্ধ্রপ্রদেশের উত্তর এবং দক্ষিণ উপকূল, ইয়ানামের বেশ কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টি হতে পারে। রয়ালসীমায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।’’ মৌসম ভবন জানিয়েছে, অন্ধ্রের বিজয়নগরম, শ্রীকাকুলাম, পার্বতীপুরম, এএসআর, আনাকাপল্লী, এলুরু, গুণ্টুর, কৃষ্ণা, এনটিআর, উভয় গোদাবরী, নেল্লোর, তিরুপতি, চিত্তুর, পালনাড়ু, প্রকাশম জেলায় বৃষ্টি হতে পারে। কাডাপা, আন্নামায়া জেলার কিছু অংশেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

ওড়িশার ১৮টি জেলাতেও বৃষ্টির পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। পুরী, ভদ্রক, বালেশ্বর, কটক, জাজপুর, কেন্দ্রপড়ায় হতে পারে বৃষ্টি।

এ দিকে আন্দামানে সোমবার থেকেই ‘মোকা’র প্রভাব পড়তে পারে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, সোমবার ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে আন্দামানে। মঙ্গলবার ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। বুধবার ৮০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগে ঝড় হতে পারে আন্দামানে। সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ‘মোকা’-র কারণে মৎস্যজীবীদের ইতিমধ্যে সাবধান করেছে হাওয়া অফিস। ৭ মে, রবিবার সন্ধ্যা থেকে মৎস্যজীবীদের সমু্দ্রে যেতে বারণ করেছে হাওয়া অফিস। ১২ তারিখ পর্যন্ত থাকছে নিষেধাজ্ঞা। যাঁরা গভীর সমুদ্রে ইতিমধ্যে চলে গিয়েছেন, তাঁদের রবিবারের মধ্যে ফিরে আসতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Mocha rainfall Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE