Advertisement
০১ মে ২০২৪
Karnataka Incident

কর্নাটকে আবার পড়ুয়াদের দিয়ে স্কুলের শৌচালয় সাফ করানোর অভিযোগ, কী সাফাই শিক্ষিকার?

চলতি মাসে পর পর তিন বার কর্নাটকের সরকারি স্কুলে পড়ুয়াদের দিয়ে শৌচালয় পরিষ্কার করানোর অভিযোগ উঠল। প্রকাশ্যে এসেছে তার ভিডিয়োও। রাজ্য সরকারকে যা অস্বস্তিতে ফেলেছে।

কর্নাটকের স্কুলে পড়ুয়াদের দিয়ে শৌচালয় সাফ করানোর অভিযোগ।

কর্নাটকের স্কুলে পড়ুয়াদের দিয়ে শৌচালয় সাফ করানোর অভিযোগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৩
Share: Save:

কর্নাটকে আবার পড়ুয়াদের দিয়ে স্কুলের শৌচালয় পরিষ্কার করানোর অভিযোগ। সরকারি স্কুলে এই নিয়ে পর পর তিন বার এই ধরনের অভিযোগ উঠল। প্রতি বারই ঘটনার ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে, যা দেখে ক্ষুব্ধ অভিভাবকেরাও।

কর্নাটকের শিবমোগ্গা শহরের একটি স্কুল থেকে সম্প্রতি ওই অভিযোগ উঠেছে। সমাজমাধ্যমে ভাইরাল ভিডিয়োতে দেখা গিয়েছে, ছোট ছোট ছেলেমেয়েরা স্কুলের শৌচালয়ে ঘষে ঘষে পরিষ্কার করছে। তাদের এক হাতে জলের মগ এবং অন্য হাতে ঝাড়ু। স্কুলের পোশাক পরেই শৌচালয় পরিষ্কার করছে তারা। এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

মূল ঘটনাটি এক সপ্তাহ আগের বলে খবর। কিন্তু তার ভিডিয়ো প্রকাশ্যে এসেছে সম্প্রতি। ভিডিয়ো দেখে ক্ষোভ উগরে দিয়েছেন ওই স্কুলের পড়ুয়াদের অভিভাবকেরা।

কর্নাটকে চলতি মাসে পর পর তিন বার এই ধরনের অভিযোগ প্রকাশ্যে এল। প্রতি ক্ষেত্রেই দেখা গিয়েছে, স্কুল কর্তৃপক্ষ পড়ুয়াদের দিয়ে শৌচালয় পরিষ্কার করাচ্ছেন। রাজ্যের শিক্ষামন্ত্রী স্বয়ং শিবমোগ্গা জেলার বাসিন্দা। ফলে এই ঘটনা সরকারকেও অস্বস্তিতে ফেলেছে। প্রশাসনের তরফে ওই স্কুলে খোঁজ নিতে গেলে প্রধান শিক্ষিকা জানান, তাঁরা আদৌ কোনও পড়ুয়াকে শৌচালয় পরিষ্কার করতে বাধ্য করেননি। শৌচালয়ে জল ঢালতে বলেছিলেন মাত্র।

গত সপ্তাহে বেঙ্গালুরুর একটি স্কুলে অনুরূপ অভিযোগ ওঠে। অভিভাবক থেকে শুরু করে সমাজকর্মীরা ওই স্কুলের সামনে ভিড় করে ব্যাপক প্রতিবাদ জানিয়েছিলেন। ওই ঘটনার পর কর্নাটকের শিক্ষামন্ত্রী মধু বঙ্গরাপ্পা বলেছিলেন, ‘‘এই ঘটনার জন্য যাঁরা দায়ী, তাঁদের বিরুদ্ধে কড়া আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এই ঘটনা আর কখনও হবে না। আমাদের দফতর থেকে তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’ মন্ত্রীর আশ্বাসের কয়েক দিন পরেই আবার একই ঘটনার পুনরাবৃত্তি হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Toilet Students Toilet Cleaners
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE