Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৩
Covid-19

ফ্যাভিপিরাভিয়ারের ট্যাবলেট ৩৫ টাকায়

মৃদু থেকে মাঝারি উপসর্গের কোভিড রোগীদের খাওয়ানো যেতে পারে, এমন একমাত্র অ্যান্টিভাইরাল ওষুধ হিসেবে ফ্যাভিপিরিভিয়ার-ই ছাড়পত্র পেয়েছে ভারতে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২০ ০৪:৩৭
Share: Save:

দেশে কোভিডের চিকিৎসায় ‘ফ্লুগার্ড’ নামে ফ্যাভিপিরাভিয়ার ট্যাবলেট বাজারে ছেড়েছে সান ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ। ২০০ মিলিগ্রামের একটি ট্যাবলেটের দাম তারা রেখেছে ৩৫ টাকা। মৃদু থেকে মাঝারি উপসর্গের কোভিড রোগীদের খাওয়ানো যেতে পারে, এমন একমাত্র অ্যান্টিভাইরাল ওষুধ হিসেবে ফ্যাভিপিরিভিয়ার-ই ছাড়পত্র পেয়েছে ভারতে। ইনফ্লুয়েঞ্জার চিকিৎসায় ‘এভিগান’ ব্র্যান্ড-নামে ফ্যাভিপিরাভিয়ার প্রাথমিক ভাবে তৈরি করেছিল জাপানের সংস্থা ফুজিফিল্ম হোল্ডিংস কর্প। ভারতেও এ বার তা তৈরি হচ্ছে। সান ফার্মার সিইও কীর্তি গনোরকর বলেন, ‘‘রোজ ৫০ হাজারেরও বেশি নতুন সংক্রমণ ধরা পড়ায় এখন স্বাস্থ্যকর্মীদের হাতে চিকিৎসার আরও বেশি বিকল্প থাকা জরুরি। রোগীদের আর্থিক বোঝা যাতে না-বাড়ে, তাই আমরা ওষুধের দাম তাঁদের আয়ত্তের মধ্যে রেখেছি।’’ সংস্থাটি জানিয়েছে, সারা দেশের মানুষ যাতে ওষুধটি পান, সেই কথা মাথায় রেখে সরকার ও চিকিৎসক মহলের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করছে তারা। এই সপ্তাহেই ওষুধটি দোকানে পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE