Advertisement
২০ এপ্রিল ২০২৪
Homosexual Marriage

সমলিঙ্গে বিয়ের আইনি বৈধতা চেয়ে জোড়া মামলা সুপ্রিম কোর্টে, ৬ জানুয়ারি শুনানি

৩৭৭ ধারার প্রত্যাহার সাংবিধানিক ভাবে সমকামী মানুষদের অস্তিত্বকে স্বীকার করে নিলেও দৈনন্দিন অপমান থেকে তাঁদের মুক্তি দেয়নি। তাঁদের উপর নির্যাতন এবং আক্রমণের অভিযোগ উঠেছে নানা সময়ে।

সমলিঙ্গে বিয়ের আইনি স্বীকৃতি চেয়ে মামলা সুপ্রিম কোর্টে। শুনানি হবে আগামী শুক্রবার।

সমলিঙ্গে বিয়ের আইনি স্বীকৃতি চেয়ে মামলা সুপ্রিম কোর্টে। শুনানি হবে আগামী শুক্রবার। —প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ২২:৫৪
Share: Save:

সমলিঙ্গের বিয়েতে স্বীকৃতি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন দুই রাজ্যের দুই সমকামী যুগল। জনস্বার্থ মামলা শুনতে সম্মত হল দেশের শীর্ষ আদালত। আগামী ৬ জানুয়ারি, শুক্রবার মামলাটি শুনবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ।

দিল্লি এবং কেরল হাই কোর্টে দায়ের হওয়া ওই দুটি মামলার ট্রান্সফার পিটিশন দায়ের করেন আইনজীবী মেনকা গুরুস্বামী এবং আইনজীবী করুণা নন্দী।

গত বছরের ২৫ নভেম্বর সুপ্রিম কোর্ট দুই সমকামী যুগলের দায়ের করা দুটি মামলা সম্পর্কে অবহিত হয়। ২০২১ সালের ডিসেম্বরে অনুষ্ঠান করে বিয়ে করেন সুপ্রিয় চক্রবর্তী এবং অভয় ডাং। বস্তুত, তাঁরাই দেশের প্রথম সমকামী যুবক, যাঁরা বিয়ে করেছেন। এখন বিশেষ বিবাহ আইনের স্বীকৃতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন ওই যুগল।

অন্য দিকে, দীর্ঘ ১৭ বছরের সম্পর্কের পর পার্থ ফিরোজ মলহোত্র এবং উদয় রাজ বিয়ে করেছেন। আদালতে ওই যুগল জানান, তাঁরা দুটি শিশুকে লালনপালন করছেন। কিন্তু যে হেতু তাঁদের বিয়েতে কোনও আইনি স্বীকৃতি নেই, তাই আইনত শিশুদের বাবা-মা হতে পারছেন না। একই জনস্বার্থ মামলায় তাঁদের আবেদন শুনবে সুপ্রিম কোর্ট।

২০১৪ সালে এক আর এক সমকামী যুগল বিয়ে করেন। তাঁদের এক জন ভারতীয় হলেও অন্য জন আমেরিকার বাসিন্দা। এখন তাঁরা হিন্দু বিবাহ আইন এবং বিদেশি বিবাহ আইনে বিয়ের স্বীকৃতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর, ভারতীয় সংবিধান ৩৭৭ ধারাকে প্রত্যাহার করে সমকামিতাকে ‘অপরাধ’-এর তকমা থেকে মুক্তি দিয়েছে। কিন্তু, ৩৭৭ ধারার প্রত্যাহার সাংবিধানিক ভাবে সমকামী মানুষদের অস্তিত্বকে স্বীকার করে নিলেও দৈনন্দিন অপমান থেকে তাঁদের মুক্তি দেয়নি। নানা জায়গায় বিভিন্ন সময়ে সমকামীদের নির্যাতন এবং আক্রমণের অভিযোগ উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE