Advertisement
০৩ মে ২০২৪
Supreme Court

‘তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ’, হাই কোর্টের রায় খারিজ করে মন্তব্য সুপ্রিম কোর্টের

মামলাকারীর অভিযোগ, তাঁর স্বামী তাঁকে মারধর করেছেন। তিন বার ‘তালাক’ শব্দ উচ্চারণ করে বিবাহ বাতিল করার চেষ্টা করেছেন। ২০১৯ সালের মুসলিম মহিলা আইন অনুযায়ী যা শাস্তিযোগ্য অপরাধ।

Supreme Court dismisses Uttarakhand High Court’s order saying Triple Talaq is punishable offence.

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৩
Share: Save:

‘তিন তালাক’ এখন একটি শাস্তিযোগ্য অপরাধ। এক মুসলিম মহিলার করা মামলায় হাই কোর্টের রায় খারিজ করে এমনটাই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। হাই কোর্টকে পুলিশের চার্জশিট অনুযায়ী মহিলার অভিযোগের বিচার করার নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত।

মামলাকারী মহিলার অভিযোগ, তাঁর স্বামী তাঁকে মারধর করেছেন। তিনি অন্য মহিলার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েছেন। স্ত্রীর উপর শারীরিক নির্যাতনের পর তিন বার ‘তালাক’ শব্দ উচ্চারণ করে বিবাহ বাতিল করার চেষ্টা করেছেন। ২০১৯ সালের মুসলিম মহিলা আইন অনুযায়ী যা শাস্তিযোগ্য অপরাধ। উত্তরাখণ্ড হাই কোর্ট মহিলার দায়ের করা এফআইআর খারিজ করে দিয়েছিল। তার বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হন মহিলা।

সুপ্রিম কোর্টের বিচারপতি এস রবীন্দ্র ভট্ট এবং বিচারপতি অরবিন্দ কুমারের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, এই ঘটনায় যে এফআইআর দায়ের করা হয়েছে, তাতে তিনটি বিষয় স্পষ্ট। এক, মহিলার উপর শারীরিক নির্যাতন করা হয়েছে। দুই, তাঁর স্বামী মনসুর আলি ‘তিন তালাক’ উচ্চারণ করেছেন। তিন, মহিলার অভিযোগের ভিত্তিতে তদন্ত করে পুলিশ চার্জশিট গঠন করেছে।

এর পরেই শীর্ষ আদালত উত্তরাখণ্ড হাই কোর্টকে নির্দেশ দেয়, পুলিশের চার্জশিট অনুযায়ী মনসুরের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে হবে।

এই মামলায় অভিযুক্ত মনসুরের পক্ষের যু্ক্তি ছিল, তিনি স্ত্রীর সঙ্গে দীর্ঘ ১৩ বছর শান্তিতে সংসার করেছেন। কিন্তু তাঁর যুক্তি আদালতে গ্রাহ্য হয়নি। ২০১৯ সালের আইন অনুযায়ী, ‘তিন তালাক’-এ সর্বোচ্চ তিন বছর পর্যন্ত কারাবাসের সাজা হতে পারে অভিযুক্তের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE