Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ISRO

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইসরোর বিজ্ঞানীর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

ইসরো-র গুরুত্বপূর্ণ নথি বিদেশে পাচার করার অভিযোগ ওঠে নারায়ণনের বিরুদ্ধে। একই মামলায় নাম জড়ায় আরও এক বিজ্ঞানী-সহ ৫ জনের।

নাম্বি নারায়ণন।

নাম্বি নারায়ণন।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২১ ১৬:৩৪
Share: Save:

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)- এর প্রাক্তন বিজ্ঞানী নাম্বি নারায়ণনের বিরুদ্ধে ১৯৯৪ সালে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠে ছিল। সেই মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে তদন্ত করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

বিচারপতি এএম খানুউইলকর এই নির্দেশ দিয়েছেন। নারায়ণন সুপ্রিম কোর্টের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন। তিরুঅনন্তপুরমে বসে ইসরো-র এই প্রাক্তন বিজ্ঞানী বলেন, ‘‘আমি খুশি। আমি চেয়েছিলাম কোনও কেন্দ্রীয় সংস্থা এই ঘটনার তদন্ত করুক। এই ঘটনায় ষড়যন্ত্র হয়েছে। সত্যিটা সামনে আসা খুব দরকার।’’

ইসরো-র গুরুত্বপূর্ণ নথি বিদেশে পাচার করার অভিযোগ ওঠে নারায়ণনের বিরুদ্ধে। একই মামলায় নাম জড়ায় আরও এক বিজ্ঞানী-সহ ৫ জনের। যদিও সেই মামলায় নারায়ণনকে চরম হেনস্থা করার অভিযোগ ওঠে কেরল সরকারের বিরুদ্ধে। ২০১৮ সালের ১৪ সেপ্টেম্বর দেশের শীর্ষ আদালত জানিয়ে দেয় নারায়ণনের বিরুদ্ধে কোনও অভিযোগ প্রমাণিত হয়নি। সেই সঙ্গে তাঁকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করে।

এই ঘটনার পরে গত ৫ এপ্রিল ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র। জাতীয় নিরাপত্তার বিষয় বলে এই মামলায় উচ্চ পর্যায়ের তদন্তের আবেদন জানানো হয়। তারপরেই এই মামলা সিবিআইয়ের হতে তুলে দিল সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Supreme Court of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE