Advertisement
০১ মে ২০২৪
Supreme Court

পরিচয়পত্র ছাড়াই কেন সুযোগ ২০০০ টাকার নোটবদলের? দ্রুত শুনানির দাবি খারিজ সুপ্রিম কোর্টে

আবেদনকারীর আইনজীবী বৃহস্পতিবার শীর্ষ আদালতে অভিযোগ করেন, পরিচয়পত্র ছাড়া ২০০০ টাকার নোট বদলানোর সুযোগ নিচ্ছে জঙ্গিগোষ্ঠীগুলি।

Image of Supreme court and two thousand rupees.

২০০০ টাকার নোটবদলের পদ্ধতি ঘিরে মামলা গেল সুপ্রিম কোর্টে। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৭:৩৪
Share: Save:

২০০০ টাকার নোটবদলের সরকারি প্রক্রিয়াকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। কোনও ‘রিকুইজিশন স্লিপ’ এবং পরিচয়পত্র ছাড়া নোটবদলের পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে আইনজীবী অশ্বিনী উপাধ্যায় জরুরি ভিত্তিতে শুনানির আবেদন করেছিলেন।

বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং কেভি বিশ্বনাথনের একটি অবকাশকালীন বেঞ্চ বৃহস্পতিবার তা খারিজ করে জানিয়েছে, গ্রীষ্মের ছুটিতে এই ধরনের আবেদন গ্রহণ করা হবে না। বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির বেঞ্চের দ্বারস্থ হওয়ার জন্য আবেদনকারীকে পরামর্শ দুই বিচারপতির বেঞ্চের। আবেদনকারী বৃহস্পতিবার অভিযোগ করেন, পরিচয়পত্র ছাড়া ২০০০ টাকার নোট বদলানোর সুযোগ নিচ্ছে জঙ্গিগোষ্ঠীগুলি। এখনও পর্যন্ত ৫০ হাজার কোটি টাকারও বেশি নোটবদল হয়েছে।গত ২৩ মে থেকে দেশ জুড়ে বিভিন্ন ব্যাঙ্কে ২,০০০ টাকার নোট বদল করার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে নোট বদল করার জন্য প্যান বা আধার কার্ডের মতো কোনও পরিচয়পত্র দেখাতে হবে না।

এমনকি, নোটবদলের জন্য ব্যাঙ্কের কোনও ফর্মপূরণ করতেও হবে না! রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) পাশাপাশি, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-সহ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কও এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। আরবিআইয়ের দাবি, বিধিবদ্ধ সরকারি পদ্ধতি মেনেই শুরু হয়েছে নোটবদলের প্রক্রিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banknotes Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE