Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CAA

সিএএ মামলার শুনানির দিনক্ষণ জানাল সুপ্রিম কোর্ট, ২৩২টি আবেদন শুনবে আদালত

সিএএ-র সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করেও একগুচ্ছ আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। আবেদনকারীদের মধ্যে অন্যতম তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, কংগ্রেস নেতা জয়রাম রমেশ প্রমুখ।

সিএএ মামলার শুনানি শুরু হচ্ছে সুপ্রিম কোর্টে।

সিএএ মামলার শুনানি শুরু হচ্ছে সুপ্রিম কোর্টে। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১৮:২০
Share: Save:

দীপাবলির ছুটি শেষেই সুপ্রিম কোর্টে উঠছে সিএএ মামলা। জানা গিয়েছে, আগামী ৩১ অক্টোবর শীর্ষ আদালতে সিএএ সংক্রান্ত সবক’টি মামলার শুনানি হবে। প্রধান বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি এস রবীন্দ্র ভট্ট এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চে আগামী ৩১ অক্টোবর সিএএর সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের করা ২৩২টি আবেদনের শুনানি হবে।

এর আগে প্রধান বিচারপতি ললিত জানিয়েছেন, সিএএ সংক্রান্ত মামলাগুলো শুনবে একটি তিন বিচারপতির বেঞ্চ। প্রসঙ্গত, আগামী ৮ নভেম্বর কার্যকাল শেষ হচ্ছে প্রধান বিচারপতি ললিতের।

২০১৯-এ তৈরি আইন সিএএ নিয়ে গোটা দেশে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছিল। এই আইনে ২০১৪ পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে এ দেশে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন এবং পার্সি ধর্মাবলম্বীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। এই আইনের বিরোধিতা করে প্রথম মামলাটি দায়ের করে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ বা আইইউএমএল। ২০২০-এর জানুয়ারিতে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, এ বিষয়ে কেন্দ্রের মত না শুনে নাগরিকত্ব (সংশোধনী) আইন মুলতুবি রাখার নির্দেশ তারা দেবে না। এই সংক্রান্ত জবাব দেওয়ার জন্য কেন্দ্রকে চার সপ্তাহের সময়ও মঞ্জুর করেছিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি দেশের অন্যান্য হাই কোর্টে এই সংক্রান্ত মামলার শুনানি হবে না বলেও জানিয়ে দিয়েছিল শীর্ষ আদালত।

আইইউএমএলের পাশাপাশি সিএএ-র সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করেও একগুচ্ছ আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। আবেদনকারীদের মধ্যে অন্যতম তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, কংগ্রেস নেতা জয়রাম রমেশ, আরজেডি সাংসদ মনোজ ঝা প্রমুখ। আইনটিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিপিআই-সহ আরও একাধিক সংগঠন এবং স্বেচ্ছাসেবী সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAA Supreme Court PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE