Advertisement
০৩ অক্টোবর ২০২২
MLA

দল বদলানো সাংসদ-বিধায়কদের সম্পত্তি বেড়েছে ৩৯ শতাংশ, জানাচ্ছে সমীক্ষা

রিপোর্ট জানাচ্ছে, দলত্যাগী বিধায়কদের মধ্যে প্রায় ৪৫ শতাংশরই গন্তব্য বিজেপি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২১ ২০:১০
Share: Save:

একটি দলের টিকিটে তাঁরা নির্বাচিত হয়েছিলেন। পরে যোগ দেন অন্য দলে। ২০১৬ সাল থেকে বিভিন্ন রাজ্যের বিধানসভা এবং দেশের সংসদের মোট ৪৪৩ জন সদস্য রয়েছেন এই তালিকায়। এঁদের মধ্যে ৪২ শতাংশই কংগ্রেসের। বিজেপি-র দলছুট বিধায়ক মাত্র ৪.৪ শতাংশ। সমীক্ষা সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস’ (এডিআর)-এর সাম্প্রতিক সমীক্ষা রিপোর্টে এ কথা জানানো হয়েছে।

দলত্যাগী বিধায়কদের মধ্যে প্রায় ৪৫ শতাংশরই গন্তব্য বিজেপি। রিপোর্ট জানাচ্ছে, গত পাঁচ বছরে কর্নাটক, মণিপুর, গোয়া, অরুণাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র-সহ বিভিন্ন রাজ্যের কংগ্রেস বিধায়কেরা দল বেঁধে বিজেপি-তে যোগ দিয়েছেন। মধ্যপ্রদেশ, কর্নাটকের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির সরকারের পতন হয়েছে বিধায়কদের দলবদলের ফলে।

দলত্যাগীদের তালিকায় ৪০৫ জন বিধায়ক, ১২ জন লোকসভার সাংসদ এবং ১৭ জন রাজ্যসভা সাংসদ রয়েছেন বলে জানাচ্ছে এডিআর রিপোর্ট। ১২ জন লোকসভা সাংসদের মধ্যে অবশ্য বিজেপি-র ৫ জন। অন্যদিকে, রাজ্যসভার দলত্যাগীদের মধ্যে ৭ জন কংগ্রেসের।

এডিআর রিপোর্টে বলা হয়েছে, দলত্যাগী সাংসদ-বিধায়কদের সম্পত্তি গড়ে ৩৯ শতাংশ বেড়েছে। গণতান্ত্রের মূল ভাবধারার সঙ্গে আপস করার পরেও তাঁদের অনেকেরই পুনর্নির্বাচিত হতেও অসুবিধা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.