Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Afghanistan Crisis

T. S. Tirumurti: কাবুল: উদ্বিগ্ন ভারত

আফগানিস্তান তথা সমগ্র অঞ্চল জুড়ে জঙ্গি কার্যকলাপের বিপদের কথা তুলে ধরে নাম না করে পাকিস্তানের দিকেও ইঙ্গিত করেছেন তিরুমূর্তি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ০৬:২২
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের নিষিদ্ধ তালিকায় থাকা জঙ্গিগোষ্ঠীরা যাতে আফগানিস্তানে প্রত্যক্ষ বা পরোক্ষ মদত না পায়, তার জন্য নির্দিষ্ট পদক্ষেপ করার ব্যাপারে জোর দিল ভারত। বুধবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদকে আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে অবহিত করে আফগানিস্তানে রাষ্ট্রপুঞ্জের সহায়তা মিশন। সেখানেই রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি এই ‘নির্দিষ্ট পদক্ষেপ’-এর কথা তোলেন। নাম না করেও তাঁর ইঙ্গিত ছিল পাকিস্তানের দিকে।

Advertisement

তিরুমূর্তি বলেন, ‘‘সন্ত্রাসবাদ এখনও আফগানিস্তান তথা সমগ্র অঞ্চলের জন্য বড়সড় বিপদ। আইএসআইএল-এর মতো জঙ্গিগোষ্ঠী এখনও সেখানে সক্রিয়।’’ সন্ত্রাসদমনের জন্য কর্তব্য-করণীয় নিরাপত্তা পরিষদের ২৫৯৩ নম্বর প্রস্তাবেই উল্লেখ করা আছে বলে উল্লেখ করে তিরুমূর্তি স্মরণ করিয়ে দেন, জঙ্গি কার্যকলাপ বরদাস্ত না করার ব্যাপারে দায়বদ্ধতা স্বীকার করেছিল তালিবান। তার পরেই তিনি বলেন, ‘‘যদিও এ বিষয়ে নির্দিষ্ট পদক্ষেপ কী করা হয়েছে, সেটা আমাদের দেখা দরকার। আফগানিস্তানের মাটিতে অথবা সমগ্র এলাকা জুড়ে ছড়িয়ে থাকা ঘাঁটিগুলিতে জঙ্গিরা প্রত্যক্ষ বা পরোক্ষ মদত যেন না পায়, সেটা নিশ্চিত করা প্রয়োজন।’’ তিরুমূর্তি আরও যোগ করেন, নিরাপত্তা পরিষদের প্রস্তাবে আফগানিস্তানে একটি প্রতিনিধিত্বমূলক সরকার গঠন, মহিলা এবং সংখ্যালঘুদের যোগদান, মানবাধিকারের সুরক্ষার বিষয়েও জোর দেওয়া হয়েছিল। তিনি জোর দিয়ে বলেন, আফগানিস্তানের শান্তি এবং সুরক্ষার উপরে গোটা অঞ্চলের ভবিষ্যৎ নির্ভর করছে, সুতরাং সকলকেই এই ব্যাপারে এগিয়ে আসতে হবে।

তিরুমূর্তি বর্তমানে রাষ্ট্রপুঞ্জের তালিবান নিষেধাজ্ঞা কমিটির চেয়ারম্যান। ফলে তিনি সেই পদাধিকারে যেমন তাঁর বক্তব্য পেশ করেন, তেমনই আফগানিস্তানের প্রতিবেশী রাষ্ট্র ভারতের প্রতিনিধি হিসাবেও তাঁর উদ্বেগ এবং আশঙ্কার কথা জানান।

আফগানিস্তান তথা সমগ্র অঞ্চল জুড়ে জঙ্গি কার্যকলাপের বিপদের কথা তুলে ধরে নাম না করে পাকিস্তানের দিকেও ইঙ্গিত করেছেন তিরুমূর্তি।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.