Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

IAF: ভারতীয় বায়ুসেনার বিমান বানাবে টাটা, স্পেনের সংস্থার সঙ্গে চুক্তি ২০ হাজার কোটির

চলতি মাসের গোড়ায় ভারতীয় বায়ুসেনার জন্য স্পেন থেকে ৫৬টি সি-২৯৫ পরিবহণ বিমান কেনার প্রস্তাবে ছাড়পত্র দিয়েছিল নরেন্দ্র মোদী সরকার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৪ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩২
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

স্পেনের সংস্থা ‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’-এর সঙ্গে যৌথ ভাবে ভারতীয় বায়ুসেনার জন্য বিমান বানাবে টাটা গোষ্ঠী। শুক্রবার দুই সংস্থার মধ্যে এ বিষয়ে চুক্তি হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ভারত ভূষণ বাবু টুইটারে চুক্তি সইয়ের কথা জানিয়েছেন।

‘টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড’ (টিএএসএল) জানিয়েছে, ২০ হাজার কোটি টাকার চুক্তি অনুযায়ী আগামী ১০ বছরে স্পেনের বিমান নির্মাতা সংস্থাটির সঙ্গে যৌথ ভাবে ভারতে মোট ৪০টি সি-২৯৫ মাঝারি ক্ষমতাসম্পন্ন সামরিক পরিবহণ বিমান বানানো হবে। ৫ থেকে ১০ টন ক্ষমতা সম্পন্ন স্পেনীয় বিমানগুলি ভারতীয় বায়ুসেনার পাঁচ দশকের পুরনো অ্যাভ্রো-৭৪৮-এর ‘পরিবর্ত’ হবে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর।

Advertisement

চলতি মাসের গোড়ায় ভারতীয় বায়ুসেনার জন্য স্পেন থেকে ৫৬টি সি-২৯৫ পরিবহণ বিমান কেনার প্রস্তাবে ছাড়পত্র দিয়েছিল নরেন্দ্র মোদী মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়, এর মধ্যে স্পেনের নির্মাতা সংস্থার থেকে ১৬টি বিমান ‘উড়ানের উপযুক্ত অবস্থায়’ আমদানি করা হবে। বাকি ৪০টি ওই সংস্থার সহযোগিতায় ভারতেই বানানো হবে। সেই কর্মসূচিরই অংশীদার হচ্ছে টাটা গোষ্ঠী পরিচালিত টিএএসএল।

ইউপিএ আমলে আমেরিকা থেকে ভারী সামরিক পরিবহণ বিমান সি-১৭ গ্লোবমাস্টার এবং সি-১৩০জে সুপার হারকিউলিস কেনার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। এ বার বিশ্বের অন্যতম সেরা মাঝারি সামরিক পরিবহণ বিমান পেতে চলেছে বায়ুসেনা। সরকারি সূত্রের খবর, বছর তিনেকের মধ্যে প্রথম সি-২৯৫ ভারতে চলে আসবে। পরবর্তী পর্যায়ে যৌথ ভাবে ভারতে বিমান উৎপাদন শুরু করবে ‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’ এবং টিএএসএল।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement