Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
UP Flood Situation

ফুঁসছে গঙ্গা, গত ২৪ ঘণ্টায় ১০ মৃত্যু, দিল্লির মতো বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরপ্রদেশও

গত কয়েক দিনে উত্তরপ্রদেশে বৃষ্টির কারণে মৃতের সংখ্যা ৫০-এর গণ্ডি পেরিয়ে গেল। রাজ্যের সেচ দফতর জানিয়েছে, কিছু কিছু এলাকায় বিপদসীমার উপর দিয়ে বইছে গঙ্গা। যমুনার জলস্তরও বাড়ছে।

Ten people were killed in UP in rain related incidents in last 24 hour.

উত্তরপ্রদেশে বন্যাবিধ্বস্ত এলাকা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ০৯:২৩
Share: Save:

দিল্লির মতো বর্ষায় বিপর্যস্ত উত্তরপ্রদেশও। গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে বৃষ্টি সংক্রান্ত একাধিক ঘটনায় মোট ১০ জনের মৃত্যু হয়েছে। শনিবার রাত ৯টায় বিবৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে রাজ্যের ত্রাণ কমিশনার। বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় রামপুর এলাকায় বর্ষায় জলে ডুবে মৃত্যু হয়েছে দু’জনের। এ ছাড়া, বালিয়া, মাহোবা এবং ললিতপুর জেলায় পৃথক কয়েকটি ঘটনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সাত জনের মৃত্যু হয়েছে। সুলতানপুরে সাপের কামড়ে মারা গিয়েছেন আরও এক জন।

এই নিয়ে গত কয়েক দিনে উত্তরপ্রদেশে বৃষ্টির কারণে মৃতের সংখ্যা ৫০-এর গণ্ডি পেরিয়ে গেল। রাজ্যের সেচ দফতর জানিয়েছে, বদায়ুঁ জেলায় গঙ্গা নদী বিপদসীমার উপর দিয়ে বইতে শুরু করেছে। বুন্দেলশহর এবং ফারুখাবাদেও গঙ্গা বিপদসীমা ছুঁইছুঁই। এ ছাড়া, প্রয়াগরাজে যমুনার জলস্তরও বিপদসীমার কাছাকাছি চলে এসেছে। মথুরায় যমুনা আগেই বিপদসীমা ছাড়িয়ে গিয়েছে। নদীর জলস্তর বেড়ে যাওয়ায় সংলগ্ন নিচু এলাকাগুলি প্লাবিত হয়েছে।

মথুরা এবং বৃন্দাবনে রাস্তাঘাট ইতিমধ্যে যমুনার জলের তলায়। গ্রামের পর গ্রাম ভেসে গিয়েছে। বিপুল ক্ষতি হয়েছে চাষের। অনেক শস্য নষ্ট হয়ে গিয়েছে। প্রশাসনের তরফে দুর্যোগকবলিতদের উদ্ধার করে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালানো হচ্ছে।

এর মধ্যে আশার কথা শোনাতে পারেনি মৌসম ভবনও। তারা জানিয়েছে, উত্তরপ্রদেশের মোট ৭৫টি জেলার মধ্যে ৩২টি জেলাতেই এ বছর মাত্রাতিরিক্ত বৃষ্টি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টাতেও রাজ্যের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE