Advertisement
০২ মে ২০২৪
Terrorist Attack at Poonch

জম্মু-কাশ্মীরের পুঞ্চে সেনার উপর হামলায় আমেরিকার তৈরি এম৪ কার্বাইন ব্যবহার করেছিল জঙ্গিরা?

সেনার এক সূত্রের খবর, পুঞ্চে হামলা চালাতে আমেরিকার তৈরি এম৪ কার্বাইন ব্যবহার করেছে জঙ্গিরা। হালকা ওজনের ওই কার্বাইন ১৯৮০-র দশকে আমেরিকায় তৈরি হয়েছিল।

জঙ্গিদের খোঁজে সেনার তল্লাশি। ছবি: সংগৃহীত।

জঙ্গিদের খোঁজে সেনার তল্লাশি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৮:১৩
Share: Save:

জম্মু-কাশ্মীরের পুঞ্চে সেনার উপর হামলায় দায় স্বীকার করেছে জইশ জঙ্গিগোষ্ঠীর শাখা পিপলস অ্যান্টি ফ্যাসিস্ট ফ্রন্ট (পিএএফএফ)। সেই সঙ্গে জঙ্গিরা সমাজমাধ্যমে হামলাস্থলের ছবিও শেয়ার করেছে। যদিও সেই ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

সেনার এক সূত্রের খবর, পুঞ্চে হামলা চালাতে আমেরিকার তৈরি এম৪ কার্বাইন ব্যবহার করেছে জঙ্গিরা। হালকা ওজনের ওই কার্বাইন আশির দশকে আমেরিকায় তৈরি হয়েছিল। আমেরিকার সেনা ছাড়াও বিশ্বের ৮০টি দেশে এই কার্বাইনের ব্যবহার হয়। খুব কাছ থেকে সংঘর্ষের বিষয়টি মাথায় রেখেই কার্বাইনটির নকশা করা হয়েছিল।

সেনা সূত্রের খবর, এই প্রথম নয়, উচ্চ ক্ষমতাসম্পন্ন এই কার্বাইন দীর্ঘ দিন ধরেই কাশ্মীরে হামলা চালাতে ব্যবহার করছে জঙ্গিরা। ২০১৬ সাল থেকে এই ধরনের চারটি এম৪ কার্বাইন এবং সেগুলির সঙ্গে ইস্পাতের গুলি উদ্ধার করেছে। এগুলি উদ্ধার হয়েছে জইশ জঙ্গিদের কাছ থেকে। ইস্পাতের গুলি গাড়ি এবং অন্য ধরনের রক্ষাকবচ ভেদ করে লক্ষ্যবস্তুকে ছিন্নভিন্ন করে দিতে সক্ষম। গোয়েন্দা সূত্রে খবর, পাক গুপ্তচর সংস্থা আইএসআই সীমান্ত দিয়ে প্রশিক্ষিত জঙ্গিদের অনুপ্রবেশ ঘটিয়েছে রাজৌরি এবং পুঞ্চে। নিরাপত্তারক্ষী এবং প্রত্যন্ত অঞ্চলে গিয়ে হামলা চালানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে তাদের। পরিকল্পনা করেই এই হামলা চালানো হয়েছে বলে সেনা সূত্রে খবর।

সেনার কায়দায় জঙ্গিরাও হামলার ছবি রেকর্ড করার জন্য হেলমেটে ক্যামেরা ব্যবহার করা শুরু করেছে বলে ওই সূত্রের খবর। বৃহস্পতিবার পুঞ্চে তল্লালি অভিযান চালানোর সময় সেনার গাড়িতে হামলা চালায় জঙ্গিরা। সেই হামলায় পাঁচ জওয়ান নিহত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Terrorist Attack Poonch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE