Advertisement
২৬ এপ্রিল ২০২৪
G20 Summit 2023

জি২০ সম্মেলনে গুরুত্ব উত্তরবঙ্গের পর্যটনে

দিল্লিতে কেন্দ্রীয় পর্যটন সচিব অরবিন্দ সিংহ আজ জানিয়েছেন, উত্তরবঙ্গের পর্যটনকে আন্তর্জাতিক মহলের সামনে তুলে ধরা এবং বিভিন্ন রাষ্ট্রের থেকে এই ক্ষেত্রে আহরণের বড় সুযোগ খুলে যাবে।

A Photograph of Sikkim

সিকিমে শুরু হয়েছে জি২০ সম্মেলেন৷ আগামী তিন দিন গ্যাংটকের বিভিন্ন এলাকায় চলবে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ০৭:৫০
Share: Save:

আগামী মাসের প্রথম তিন দিন শিলিগুড়িতে চলবে জি২০ পর্যটনের ওয়ার্কিং গ্রুপের বৈঠক। উপস্থিত থাকবে জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির পাশাপাশি, অন্তত ১০টি আমন্ত্রিত দেশ, ৪টি আন্তর্জাতিক সংস্থা।

দিল্লিতে কেন্দ্রীয় পর্যটন সচিব অরবিন্দ সিংহ আজ জানিয়েছেন, উত্তরবঙ্গের পর্যটনকে আন্তর্জাতিক মহলের সামনে তুলে ধরা এবং বিভিন্ন রাষ্ট্রের থেকে এই ক্ষেত্রে আহরণের বড় সুযোগ খুলে যাবে। ভারতের তরফে এই সম্মেলনে উপস্থিত বিদেশি প্রতিনিধিদের উপহার হিসেবে দেওয়া হবে কালিম্পং-এর আতর, বাঁকুড়ার ডোকরা, মালদহের রুমাল এবং বর্ধমানের কাঠের পেঁচা। সচিবের কথায়, “দার্জিলিংয়ের চা বাগান, ইউনেস্কোর হেরিটেজ তালিকায় থাকা দার্জিলিঙের রেল, অ্যাডভেঞ্চারমূলক পর্যটনের মতো বিষয়গুলিকে বিশ্বের সামনে নিয়ে আসা হবে। অন্য দেশগুলিও এখানে কী ভাবে বিনিয়োগ করতে পারে এবং লাভবান হতে পারে তা নিয়ে প্রতিনিধিদের মতামত শোনা হবে।” গোটা বিষয়টিতে থেকে স্থানীয় মানুষ কী ভাবে উপকৃত হতে পারেন সে দিকে নজর রাখছে মন্ত্রক। দার্জিলিঙের মল রো়ডে পর্যটন সংক্রান্ত প্রদর্শনীর ব্যবস্থা করা হবে আগামী ২ থেকে ৫ এপ্রিল। শিলিগুড়ির জি২০ বৈঠকে বিভিন্ন দেশের বিশেষজ্ঞ এবং মন্ত্রকের সরকারি আধিকারিকেরা যোগ দেবেন। এর পর বসবে জি২০-র পর্যটন মন্ত্রকের মন্ত্রী পর্যায়ের বৈঠক।

এ দিকে, সিকিমে শুরু হয়েছে জি২০ সম্মেলেন৷ আগামী তিন দিন গ্যাংটকের বিভিন্ন এলাকায় চলবে। সিকিম সরকারের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় প্রতিনিধিদের একটি দল গত কালই সিকিমে পৌঁছেছে। রাজ্যের ১৫টি সম্প্রদায় অতিথিদের সিকিমের প্রচলিত প্রথায় স্বাগত জানান। এই সম্মেলেন সিকিম নিয়ে বিভিন্ন দেশের তরফে অর্থনৈতিক প্রস্তাব সামনে আসার সম্ভাবনা তৈরি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023 Sikkim Tour tourism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE