Advertisement
২৪ মে ২০২৪
UN

Religiophobia: ধর্মভীতি রুখতে দ্বিচারিতা দেখালে চলবে না, রাষ্ট্রপুঞ্জে কড়া প্রতিক্রিয়া ভারতের

কাবুলের গুরুদ্বারে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার প্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জে ভারতের তরফে এই বিবৃতি যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

টি এস তিরুমূর্তি

টি এস তিরুমূর্তি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৯:৫০
Share: Save:

শুধু মাত্র একটি বা দু’টি ধর্মের বিরুদ্ধে আক্রমণ ঠেকানো নয়, বাকি সকল ধর্মের প্রতি ‘ভীতি’কে রোখা জরুরি। ‘ধর্মভীতি’ রুখতে দ্বিচারিতা দেখালে চলবে না। সন্ত্রাসবাদ, বিশেষত সীমান্ত সন্ত্রাস নিয়ে বলতে গিয়ে রাষ্ট্রপুঞ্জের সমাবেশে এ কথা বললেন ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। আফগানিস্তানে কাবুলের গুরুদ্বারে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার প্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জে ভারতের তরফে এই বিবৃতি যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

রবিবার, অর্থাৎ ১৯ জুন ঘৃণাভাষণ মোকাবিলার আন্তর্জাতিক দিবসে রাষ্ট্রপুঞ্জ আয়োজিত একটি আলোচনাসভায় তিরুমূর্তি বলেন, ‘‘আমরা আগেও একাধিক বার বলেছি। আবারও বলছি। শুধু মাত্র একটি বা দু’টি ধর্মের বিরুদ্ধে অসহিষ্ণুতা ঠেকাতে চাইলে কোনও দিনই উদ্দেশ্যপূরণ হবে না। সকল অ-আব্রাহিমীয় ধর্মসম্প্রদায়ের প্রতি ভীতিকেই ঠেকাতেই আমাদের পদক্ষেপ করতে হবে। ধর্মভীতি নিয়ে দ্বিচারিতা দেখালে চলবে না।’’ শুধু তাই নয়, ভারতের বক্তব্য, সন্ত্রাস মোকাবিলায় বহুত্ববাদ এবং গণতন্ত্র সম্পর্কে সকলকে অবহিত করা জরুরি। তার জন্য প্রত্যেক দেশে যথাযথ শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা জরুরি।

প্রসঙ্গত, শনিবার কাবুলের গুরুদ্বারে বিস্ফোরণের ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে এক জন শিখ সম্প্রদায়ের। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইটে লেখেন, ‘গুরুদ্বারে যে ভাবে হামলা চালানো হল, সর্বস্তরেই তার নিন্দা করা উচিত।’ এর পরেই রাষ্ট্রপুঞ্জে বিশ্ব জুড়ে ‘ধর্মভীতি’ নিয়ে কড়া প্রতিক্রিয়া দিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UN India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE