Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Farmers Protest

Farm Laws: কয়েক হাজার কৃষকের বিরুদ্ধে রয়েছে মামলা, কৃষি আইন প্রত্যাহার হলেও কমছে না চিন্তা

গত ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সংসদে হিসেব দিয়েছিল কৃষি আন্দোলনে শুধুমাত্র দিল্লিতেই ৩৯টি মামলা দায়ের হয়েছে।

প্রজাতন্ত্র দিবসে লালকেল্লা অভিযান আন্দোলনকারী কৃষকদের। ছবি: পিটিআই।

প্রজাতন্ত্র দিবসে লালকেল্লা অভিযান আন্দোলনকারী কৃষকদের। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ১৭:৩৪
Share: Save:

কৃষি আইন প্রত্যাহারের কথা শুক্রবার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা নিয়ে উচ্ছ্বসিত আন্দোলনকারী কৃষকরা। উচ্ছ্বসিত বিরোধী দলগুলি। কিন্তু এই উচ্ছ্বাসের আবহেই প্রশ্ন উঠতে শুরু করেছে আন্দোলন করতে গিয়ে যে সব কৃষক গ্রেফতার হয়েছেন, যাঁদের বিরুদ্ধে মামলা চলছে তাঁদের কী হবে। সরকার কি তাঁদের বিরুদ্ধে মামলা তুলে নেবে? তাঁদের কি রেহাই দেবে? যদিও এ প্রশ্নের সদুত্তর এখনও মেলেনি।

তবে দিল্লি পুলিশের এক সূত্র বলছে, এই মামলার তদন্ত জারি থাকবে। এমনকি বেশ কয়েকটি ক্ষেত্রে ইউএপিএ আইনে মামলাও হয়েছে। এখন সরকার যদি মনে করে মামলা তুলবে তা হলে আদালতে হলফনামা জমা দিয়ে তা তুলে নিতে পারে। কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করা হলেও আন্দোলনকারী এই সব কৃষকদের ভবিষ্যৎ কী তা নিয়ে নানা মহলে আলোচনা শুরু হয়ে গিয়েছে।

গত ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সংসদে হিসেব দিয়েছিল কৃষি আন্দোলনে শুধুমাত্র দিল্লিতেই ৩৯টি মামলা দায়ের হয়েছে। ২০২০-র সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে ওই মামলাগুলি হয় দিল্লি সীমানায় আন্দোলনস্থলে। হরিয়ানা সরকার জানিয়েছে, আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে ১৩৬টি মামলা দায়ের হয়েছে। সংযুক্ত কিসান মোর্চার দাবি, যমুনানগর, অম্বালা, কারনাল, সিরসা, কুরুক্ষেত্র, ঝাঁঝর, সোনিপত-সহ হরিয়ানার একাধিক জায়গায় আড়াই হাজার কৃষকের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। অন্য একটি সূত্রের দাবি, কৃষক আন্দোলনে ১০ হাজারের কাছাকাছি কৃষকের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmers Protest Delhi Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE