Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Blast in Fire Cracker Factory

মধ্যপ্রদেশের বাজি কারখানায় বিস্ফোরণকাণ্ডে গ্রেফতার তিন, দিল্লিতে পালানোর আগে ধরা পড়লেন মালিক

মঙ্গলবার সকাল ১১টা নাগাদ ভোপাল থেকে ১৫০ কিলোমিটার দূরে হরদা শহরের বৈরাগড় এলাকার মাগার্ধা রোডের উপর একটি বাজি কারখানায় বিস্ফোরণ হয়। আচমকা বিস্ফোরণের ফলে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১১।

বাজি কারখানায় বিস্ফোরণ।

বাজি কারখানায় বিস্ফোরণ। —ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১০
Share: Save:

মধ্যপ্রদেশে বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় কারখানার মালিক-সহ গ্রেফতার তিন জন। অভিযুক্তদের নাম সোমেশ আগরওয়াল, রফিক খান এবং রাজেশ আগরওয়াল। পুলিশ সূত্রে খবর, রাজেশ ওই কারখানার মালিক। রাজেশের বিরুদ্ধে অভিযোগ, কারখানায় বিস্ফোরণের পর গাড়ি করে দিল্লির উদ্দেশে পালিয়ে যাচ্ছিলেন তিনি। পুলিশের অনুমান, বিস্ফোরণের ঘটনার সঙ্গে সোমেশ এবং রফিকের কোনও যোগসূত্র থাকতে পারে। গ্রেফতারির পর তিন জনকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার সকাল ১১টা নাগাদ ভোপাল থেকে ১৫০ কিলোমিটার দূরে হরদা শহরের বৈরাগড় এলাকার মাগার্ধা রোডের উপর একটি বাজি কারখানায় বিস্ফোরণ হয়। আচমকা বিস্ফোরণের ফলে সেই আগুন ছড়িয়ে পড়ে কারখানার আশপাশের বাড়িগুলিতে। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে দমকল কর্মীদের পাশাপাশি সেখানে পৌঁছয় পুলিশ। ঘটনাস্থল থেকে ১৭৪ জনকে উদ্ধার করা হয়। পিটিআই সূত্রে খবর, তাঁদের মধ্যে ৩৪ জনকে ভোপাল এবং হোসাঙ্গাবাদের হাসপাতালে ভর্তি করানো হয়। বাকি ১৪০ জন আহতকে ভর্তি করানো হয় জেলা হাসপাতালে। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, এখনও পর্যন্ত কারখানায় বিস্ফোরণের ফলে ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।

বিস্ফোরণের জেরে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয় ওই এলাকা। খবর পাওয়ার পর ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে পুলিশ। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীও ঘটনাস্থলে যায়। শতাধিক অ্যাম্বুল্যান্স নিয়ে যাওয়া হয়। দমকলের বহু ইঞ্জিন আগুন নেভানোর কাজ শুরু করে। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, সেই সময় বহু শ্রমিক কারখানার ভিতরেই ছিলেন। বিস্ফোরণের ফলে আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ে যে, শ্রমিকেরা ভিতরেই আটকে পড়েন। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, কারখানার ভিতরে ১০০ জন শ্রমিক ছিলেন। বিস্ফোরণের পর পরই কারখানা সংলগ্ন ৬০টি বাড়িতে আগুন ধরে যায়। সেই বাড়িগুলি থেকে বাসিন্দাদের উদ্ধার করা হয় বলে প্রশাসন সূত্রে খবর। আরও একশোটি বাড়ি দ্রুত খালি করে দেওয়া হয়। স্থানীয় সূত্রে খবর, ১০-১৫টি পর পর জোরালো বিস্ফোরণ হয়। সেই বিস্ফোরণের আওয়াজ কয়েক কিলোমিটার দূর থেকেও শোনা গিয়েছে। আকাশে আগুনের হলকা এবং ধোঁয়া দেখা যায় বহু দূর থেকে। আতঙ্কে ওই এলাকা ছেড়ে পালাতে শুরু করেন লোকজন।

পুলিশ সূত্রে খবর, বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে, মৃতদের মধ্যে কয়েক জনের হাত-পা উড়ে গিয়ে আধ কিলোমিটার দূরে পড়েছে। কয়েক জনের দেহ ছিন্নভিন্ন হয়ে গিয়েছে। শুধু তাই-ই নয়, কারখানা থেকে কিছুটা দূরে রয়েছে মূল সড়ক। বিস্ফোরণের জেরে কয়েক জন পথচারীও জখম হয়েছেন বলে স্থানীয় সূত্রের দাবি। স্থানীয়দের একাংশের দাবি, ৪০ কিলোমিটার দূর পর্যন্ত মাটি কেঁপে উঠেছে। কী ভাবে এই বিস্ফোরণ ঘটল, তা খতিয়ে দেখছে পুলিশ। বাজি কারখানাটি অবৈধ ছিল কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তদন্তকারীরা।

এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মোহন যাদব। তিনি আহতদের দ্রুত চিকিৎসা করানোর নির্দেশ দিয়েছেন। ভোপান এবং ইনদওরের মেডিক্যাল কলেজ এবং ভোপাল এমস-কে আহতদের টিকিৎসার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলেছেন তিনি। পরিস্থিতির উপর নজর রাখতে মন্ত্রী উদয় প্রতাপ এবং প্রশাসনের শীর্ষকর্তাদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

factory Madhya Pradesh Harda Blast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE