Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Explosion

তামিলনাড়ুর মন্দির চত্বরে গাড়ি বিস্ফোরণে গ্রেফতার আরও তিন

গত অক্টোবরে হওয়া ওই বিস্ফোরণ মৃত্যু হয়েছিল এক আইএস দীক্ষিত জঙ্গির। পরে ঘটনাটির তদন্ত শুরু করে জাতীয় তদন্ত সংস্থা এনআইএ।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ২৩:০৫
Share: Save:

তামিলনাড়ুর কোট্টাই এশ্বরন মন্দির চত্বরে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটিয়েছিলেন আইএস দীক্ষিত এক জঙ্গি। বুধবার সেই বিস্ফোরণের ঘটনায় আরও ৩ জনকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। ঘটনাটির তদন্তের কাজ শুরু করেছিল তারা। বুধবার তদন্তকারীরা জানিয়েছেন, যে ৩ জনকে গ্রেফতার করা হয়েছে তাঁদের প্রত্যেকেই মূল ষড়যন্ত্রীর মতোই আইএস অনুপ্রাণিত। তবে তাঁর মতো সরাসরি আইএস আদর্শে দীক্ষিত হয়নি তারা।

Advertisement

গত কয়েক মাস ধরেই তামিলনাড়ুতে একের পর এক আইএস জঙ্গি অনুপ্রাণিত কার্যকলাপ প্রকাশ্যে আসছে। তামিলনাড়ু বিস্ফোরণের ঘটনাটি তার মধ্যে অন্যতম। গত ২৩ অক্টোবরের ওই বিস্ফোরণের ঘটনায় মৃত্যু হয়েছিল মূল ষড়যন্ত্রীরই। তবে কারা তাঁকে মন্দির চত্বরে গাড়ি বোমা রাখতে সাহায্য করেছিলেন, তার খোঁজ চালাচ্ছিলেন তদন্তকারীরা। অবশেষে সম্প্রতি জালে ধরা পড়লেন সেই অন্য অভিযুক্তরাও। বুধবার এনআইএ জানিয়েছে, তারা তামিলনাড়ুর নীলিগিরি জেলা থেকে ৩৯ বছরের উমর ফারুখ এবং কোয়ম্বত্তূর থেকে ২৫ বছরের মহম্মদ তৌফিক এবং ২৮ বছরের যুবক ফিরোজ খানকে গ্রেফতার করেছে।

পুলিশ জানিয়েছে, বিস্ফোরণের নিহত ষড়যন্ত্রী জামেসা মুবীনের সহযোগী ছিলেন ৩ জনেই। এঁদের কাছ থেকে আইএস অনুপ্রাণিত মৌলবাদ বিষয়ক বইপত্র পাওয়া গিয়েছে বলে জানিয়েছে পুলিশ। মিলেছে বোমা তৈরির প্রক্রিয়া লেখা কাগজপত্রও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.