Advertisement
০২ মে ২০২৪
Tiger at Bhopal University

ভোপালে বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে পড়ল বাঘ, উপাচার্যের অফিস ‘ঘুরে’ আবার ফিরে গেল জঙ্গলে

ডিএফও জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের এক দিকের পাঁচিল খুব একটা উঁচু নয়। সেই পাঁচিল টপকেই সম্ভবত ভিতরে ঢুকেছিল বাঘটি। তবে সেটি আবার জঙ্গলেই ফিরে গিয়েছে বলে দাবি পাঠকের।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১০:৫৫
Share: Save:

মধ্যপ্রদেশের ভোপালে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঢুকে পড়ল বাঘ। শনিবার ভোরে বাঘটিকে বিশ্ববিদ্যালয় ঘুরে বেড়াতে দেখেন সেখানকার কর্মীরা। স্বাভাবিক ভাবেই আতঙ্কিত হয়ে পড়েন তাঁরা। বাঘটিকে দেখে কর্মীরা বিশ্ববিদ্যালয় ছেড়ে পালিয়ে যান। গোটা বিশ্ববিদ্যালয় চত্বর ঘুরে বেড়ায় বাঘটি। তার পর উপাচার্যের অফিসেও ঢোকে সেটি।

গোটা ঘটনাটি ধরা পড়েছে সিসিটিভি ক্যামেরায়। সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ডিভিশনাল ফরেস্ট অফিসার (ডিএফও) অলোক পাঠক জানিয়েছেন, এটি একটি বাঘিনী। টি-১২৩ নামে ওই বাঘিনীকে ভোপালের একটি বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে। লোকালয়ে বাঘ ঢোকার খবরে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। বাঘটিকে সিসিটিভিতে দেখা গেলেও, সেটি বিশ্ববিদ্যালয় চত্বর ছেড়ে কোথায় গিয়েছে সেটি ধরা পড়েনি ক্যামেরায়। ফলে আতঙ্ক আরও বেড়েছে।

ডিএফও জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের এক দিকের পাঁচিল খুব একটা উঁচু নয়। সেই পাঁচিল টপকেই সম্ভবত ভিতরে ঢুকেছিল বাঘটি। তবে সেটি আবার জঙ্গলেই ফিরে গিয়েছে বলে দাবি পাঠকের। টি-১২৩ নামের এই বাঘিনীর চারটি শাবক রয়েছে। কালিয়াসোট এলাকায় মাঝেমধ্যেই শাবকদের নিয়ে ঘুরে বেড়াতে দেখেন স্থানীয়রা। বিশ্ববিদ্যালয় চত্বরে যে বাঘটি ঢুকেছিল সেটিই টি-১২৩ বলেই মনে করা হচ্ছে। ডিএফও আরও জানিয়েছেন, ভোপাললাগোয়া এলাকায় ১৭-১৮টি বাঘ রয়েছে। তার মধ্যে ৭টি বাঘকে মাঝেমধ্যেই লোকালয়ে বেরিয়ে আসতে দেখা গিয়েছে। তার মধ্যেই একটি হল টি-১২৩।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiger Bhopal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE