Advertisement
০২ মে ২০২৪
Saket Gokhale on PM Modi

ভোটপ্রচারে রেশন নিয়ে সরকারি সিদ্ধান্ত ঘোষণা! মোদীর বিরুদ্ধে কমিশনে অভিযোগ তৃণমূল সাংসদের

তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে মোদীর বিরুদ্ধে কমিশনে অভিযোগ দায়ের করেছেন। ভোটের প্রচারে গিয়ে বিনামূল্যে রেশনের ঘোষণাকে আদর্শ আচরণবিধি লঙ্ঘন হিসাবে উল্লেখ করেছেন তিনি।

TMC MP Saket Gokhale filed complaint against PM Modi of breaching code of conduct

(বাঁ দিকে) তৃণমূল সাংসদ সাকেত গোখলের অভিযোগপত্র। ছবি: এক্স। নরেন্দ্র মোদী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১২:১৮
Share: Save:

ছত্তীসগঢ়ে বিজেপির হয়ে নির্বাচনী প্রচারে গিয়ে রেশন নিয়ে বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি দেশ জুড়ে বিনামূল্যে রেশন সরবরাহের মেয়াদ আরও পাঁচ বছর বৃদ্ধি করার কথা বলেছেন। এর ফলে দেশের ৮০ কোটির বেশি মানুষ আগামী পাঁচ বছর কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বিনামূল্যে রেশনের খাদ্যসামগ্রী পাবেন। কিন্তু নির্বাচনী প্রচারে গিয়ে এই সরকারি সিদ্ধান্তের ঘোষণায় অসন্তুষ্ট বিরোধীরা। তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে এ বিষয়ে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছেন। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছেন তিনি।

এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে সাকেত লিখেছেন, ‘‘নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ভোটের মুখে কোনও মন্ত্রী এই ধরনের ঘোষণা করতে পারেন না। ভোটারেরা এতে প্রভাবিত হন। বিনামূল্যে রেশন সরবরাহের মেয়াদ বৃদ্ধি জরুরি কোনও ঘোষণা নয়। কেন্দ্রের এই সিদ্ধান্তের কথা প্রধানমন্ত্রী পরেও জানাতে পারতেন। কিন্তু তিনি নির্বাচনী প্রচারে গিয়েই এ কথা ঘোষণা করেছেন।’’

সাকেত আরও লেখেন, ‘‘আমি নির্বাচন কমিশনে এ বিষয়ে অভিযোগ দায়ের করেছি। পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের আগে ভোটারদের প্রভাবিত করার জন্য প্রধানমন্ত্রীর এই ব্যাকুলতার বিরুদ্ধে আমি দ্রুত পদক্ষেপের আর্জি জানিয়েছি কমিশনের কাছে।’’ নিজের পোস্টে কমিশনে পাঠানো অভিযোগপত্রটির ছবিও শেয়ার করেছেন সাকেত। সেখানে তিনি কমিশনের নিয়ম উদ্ধৃত করে দেখিয়েছেন, ভোটের দিন ঘোষণা হয়ে যাওয়ার পর থেকে কোনও মন্ত্রী বা প্রশাসনিক কর্তা ভোটারদের অর্থনৈতিক সাহায্যের প্রতিশ্রুতি দিতে পারেন না।

শনিবার ভোটের প্রচার করতে ছত্তীসগঢ়ে গিয়েছিলেন মোদী। সেখানে দুর্গ এলাকার একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ‘‘আমি সিদ্ধান্ত নিয়েছি, বিজেপি সরকার দেশের ৮০ কোটির বেশি দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প আরও পাঁচ বছর বাড়িয়ে দেবে। মানুষের ভালবাসা এবং আশীর্বাদ সব সময় আমাকে পবিত্র সিদ্ধান্ত নেওয়ার শক্তি দেয়।’’

প্রসঙ্গত, ২০২০ সালে কোভিড অতিমারির সময় ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (পিএমজিকেএওয়াই)’ প্রকল্প চালু করা হয়েছিল। যার অধীনে সরকার দেশবাসীকে পাঁচ কেজি পর্যন্ত খাদ্যশস্য বিনামূল্যে সরবরাহ করার ঘোষণা করেছিল। সময়ের সঙ্গে সঙ্গে সেই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি পেয়েছে। শনিবার সেই মেয়াদই আরও এক বার বৃদ্ধি করার কথা বলেন প্রধানমন্ত্রী। ছত্তীসগঢ়ে দু’দফায় বিধানসভা নির্বাচন হবে। প্রথম দফার ভোট আগামী ৭ নভেম্বর। অনেকের মতে, বিধানসভার পাশাপাশি ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথাও মাথায় রেখে মোদী পাঁচ বছর বিনামূল্যে রেশনের ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE