×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

TMC: মন্ত্রী অশ্বিনীর বক্তৃতার কাগজ ছিনিয়ে রাজ্যসভায় ছিঁড়লেন তৃণমূল সাংসদ শান্তনু

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ জুলাই ২০২১ ১৬:৫৪
বাদল অধিবেশনের তৃতীয় দিনেও অশান্তি রাজ্যসভায়।

বাদল অধিবেশনের তৃতীয় দিনেও অশান্তি রাজ্যসভায়।
ছবি: টুইটার থেকে নেওয়া।

রাজ্যসভায় কেন্দ্রীয় মন্ত্রীর অশ্বিনী বৈষ্ণোর হাত থেকে বক্তৃতার কাগজ ছিনিয়ে নিয়ে ছিঁড়ে ফেললেন তৃণমূল সাংসদ শান্তনু সেন। বৃহস্পতিবার এই ঘটনার জেরে কিছুক্ষণ অশান্তি ছড়াল সংসদের উচ্চকক্ষে। ঘটনার জেরে শুক্রবার পর্যন্ত মুলতবি হয়ে যায় অধিবেশন।

সংসদের বাদল অধিবেশনের তৃতীয় দিনে পেগাসাস-কাণ্ড নিয়ে সরকারপক্ষের তরফে বক্তৃতা করছিলেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী। সে সময় পেগাসাস স্পাইওয়্যারের সাহায্যে ফোনে আড়ি পাতা এবং বৃহস্পতিবার বিভিন্ন রাজ্যে আয়কর হানা নিয়ে নেমে বিক্ষোভ দেখাচ্ছিলেন বিরোধী সাংসদেরা। শান্তনু হঠাৎ অশ্বিনীর আসনের কাছে চলে এসে বক্তৃতার কাগজ ছিনিয়ে নিয়ে ছিঁড়ে ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহের আসনের দিকে ছুড়ে দেন।

Advertisement

ঘটনার জেরে বিজেপি সাংসদেরা প্রতিবাদে সরব হন। হট্টগোল শুরু হয় রাজ্যসভায়। শেষ পর্যন্ত অধ্যক্ষ বেঙ্কাইয়া নায়ডু দিনের মতো সভা মুলতবি ঘোষণা করেন। সরকারি এবং বিরোধী পক্ষের সাংসদের বিতণ্ডার জেরে বৃহস্পতিবার লোকসভাও মুলতবি হয়।

শান্তনুকে সমর্থন করে আরজেডি সাংসদ মনোজ ঝা বলেছেন, ‘‘বিরোধীদের প্রতিবাদ উপেক্ষা করে মন্ত্রী যে ভাবে একতরফা বিবৃতি পড়ে যাচ্ছিলেন তা দুর্ভাগ্যজনক।’’ অন্যদিকে তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইটারে লেখেন, ‘প্রধানমন্ত্রী গত সাত বছরে সংবাদমাধ্যমের একটি প্রশ্নেরও উত্তর দেননি। এত স্পর্শকাতর হচ্ছেন কেন।’’

Advertisement