Advertisement
০৫ মে ২০২৪
Winter Session

অধিবেশন পিছোনোয় কেন্দ্রকে খোঁচা তৃণমূলের

তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, “দুঃখের বিষয় যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনসংযোগ কর্মসূচি এবং ভোটের বিরতিপর্ব, পরিণত হয়েছে সংসদীয় অধিবেশনে!”

সংসদের শীতকালীন অধিবেশন পিছিয়ে দিয়েছে কেন্দ্র।

সংসদের শীতকালীন অধিবেশন পিছিয়ে দিয়েছে কেন্দ্র। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ০৭:০০
Share: Save:

ভোটপ্রচারের স্বার্থে সংসদীয় অধিবেশন পিছিয়ে দেওয়ার ঘটনা বার বার ঘটাচ্ছে নরেন্দ্র মোদী সরকার। শীতকালীন অধিবেশন শুরুর দু’সপ্তাহ আগে আজ এই মর্মে সরব হল তৃণমূল কংগ্রেস। দলের বক্তব্য, মোদী সরকার গঠন করার পরে গত আট বছরে তিন বার সংসদের শীতকালীন অধিবেশন, নির্বাচনের কারণে দেরিতে শুরু করে নির্ধারিত সময়কে (বড়দিন) অতিক্রম করে গিয়েও চালিয়ে যাওয়া হয়েছে। অথচ এমন ঘটনা ২০১৪ সালের আগে তিন দশকে ঘটেছে মাত্র এক বার।

তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, “দুঃখের বিষয় যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনসংযোগ কর্মসূচি এবং ভোটের বিরতিপর্ব, পরিণত হয়েছে সংসদীয় অধিবেশনে!” তাঁর কথার ব্যাখ্যা দিতে গিয়ে ডেরেকের বলেন, “সাধারণত সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয় নভেম্বরের দ্বিতীয়ার্ধে। বড়দিনের আগে তা শেষ হয়। এ বারে তা শুরু হবে ৭ ডিসেম্বর অর্থাৎ গুজরাত ভোটের দু’দিন পরে।বড়দিন এবং নতুন বছরেরমধ্যেও সংসদ চালানোটাকে আস্তে আস্তে নিয়মে পরিণত করছেএই সরকার।”

তৃণমূল নেতার মতে, ভীমরাও অম্বেডকর যদি বেঁচে থাকতেন তা হলে এই ‘নতুন ভারত’ তিনি যে ক্ষমার চোখে দেখতেন না এটা স্পষ্ট। তাঁর কথায়, “১৯৫০ থেকে ১৯৭০ পর্যন্ত লোকসভায় গড়ে বছরে ১২০ দিন বসত অধিবেশন। এখন সেই গড় নেমে দাঁড়িয়েছে ৬৮ দিনে। বছরে ১০০ দিন রাজ্যসভার অধিবেশন শেষ বার বসে ১৯৭৪ সালে। এখন সেই গড় ৬৩ দিন। ২০১৪ থেকে সংসদীয় অধিবেশনের পরিস্থিতি হতাশাজনক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE