Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

মোদীর মহড়ায় দ্বিতীয় যাত্রা শুরু করছেন রাহুল, দাগ কাটতে পারবেন? আর কী রয়েছে দিনভর

‘ভারত জোড়ো যাত্রা’র সঙ্গে এ বারের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র মৌলিক ফারাক রয়েছে। তা হল, আগের বার রাহুলের যাত্রা ছিল পায়ে হেঁটে। এ বার বেশির ভাগটাই হবে গাড়িতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ০৭:০০
Share: Save:

কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ‘ভারত জোড়ো যাত্রা’ করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। শনিবার উত্তর-পূর্ব ভারতের মণিপুর থেকে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু করছেন ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ। অভিমুখ পূর্ব ভারত হয়ে পশ্চিম প্রান্ত। ৬৬ দিনের এই যাত্রার সূচনা করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। তবে ‘ভারত জোড়ো যাত্রা’র সঙ্গে এ বারের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র মৌলিক ফারাক রয়েছে। তা হল, আগের বার রাহুলের যাত্রা ছিল পায়ে হেঁটে। এ বার বেশির ভাগটাই হবে গাড়িতে। মাঝে মাঝে সভা, অল্প পথে পদযাত্রা করবেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। অরুণাচল-সহ ১৫টি রাজ্য ছুঁয়ে যাবে রাহুলের এই যাত্রা। ৬৬ দিনে তিনি অতিক্রম করবেন ৬,৭০০ কিলোমিটার পথ। রাজনৈতিক মহলের অনেকের বক্তব্য, লোকসভা ভোটের আগে নরেন্দ্র মোদীর মহড়ায় এই কর্মসূচিতে নামছেন রাহুল। যদিও প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, ‘‘এই যাত্রার সঙ্গে ভোটের কোনও সম্পর্ক নেই। ভারতকে বিজেপি-আরএসএস যে ভাবে ভাঙতে চাইছে, তা জোড়ার আহ্বান নিয়েই এই যাত্রা।’’

রাহুলের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু

মণিপুর থেকে শুরু হয়ে উত্তর-পূর্বের রাজ্যগুলি ছুঁয়ে আগামী ২৫ জানুয়ারি বাংলায় প্রবেশ করবে রাহুলের যাত্রা। রাজ্যে পাঁচ দিন থাকার কথা তাঁর। বাংলার সাতটি জেলা ছুঁয়ে যাবে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। তবে সাত দিনের রুট শনিবার রাত পর্যন্ত চূড়ান্ত হয়নি। প্রদেশ কংগ্রেস নেতৃত্ব চাইছেন, রাহুল যাতে পাহাড়ে যান। আজ নজর থাকবে এই যাত্রার সূচনার দিকে।

টি-টোয়েন্টি সিরিজ় আজই জিতবে ভারত?

ভারত-আফগানিস্তান তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ের আজ দ্বিতীয় ম্যাচ। প্রথম ম্যাচে জিতে সিরিজ়ে এগিয়ে রয়েছে ভারত। আজ খেলার কথা বিরাট কোহলির। এই ম্যাচে জিতলেই সিরিজ় জিতে নেবেন রোহিত শর্মারা। খেলা সন্ধ্যা ৭টা থেকে। সরাসরি সম্প্রচার স্পোর্টস ১৮ চ্যানেলে।

রঞ্জি ট্রফি: বাংলা কি সুবিধা নিতে পারবে?

রঞ্জি ট্রফিতে বাংলা-উত্তরপ্রদেশ ম্যাচের আজ তৃতীয় দিন। প্রথম ইনিংসে উত্তরপ্রদেশকে ৬০ রানে শেষ করে দেওয়ার পর বাংলা তুলেছে ১৮৮ রান। জবাবে দ্বিতীয় ইনিংসে উত্তরপ্রদেশ বিনা উইকেটে ৪৬। এখনও ৮২ রানে এগিয়ে বাংলা। ম্যাচ নিজেদের দখলে রাখতে গেলে আজ শুরুতেই উইকেট তুলে নিতে হবে বাংলাকে। খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে শীত কেমন?

মরসুমের মাঝে গায়েব হয়ে যাওয়ার পর গত দু’দিনে আবার কনকনে শীত ফিরেছে বঙ্গে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। শনিবার এক ধাক্কায় তা কমে হয়েছে ১২.৮ ডিগ্রি সেলসিয়াস। সকালের দিকে পুরু কুয়াশার চাদরে মুড়ে থাকছে গোটা শহর। জেলাতেও হাড় কাঁপাতে শুরু করেছে শীত। আগামী দু’দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও এক থেকে দু’ডিগ্রি কমতে পারে বলেই হাওয়া অফিসের পূর্বাভাস। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

সুপার কাপে মোহনবাগান, ইস্টবেঙ্গল

সুপার কাপে আজ কলকাতার দুই প্রধানের খেলা। প্রথম ম্যাচে মোহনবাগানের সামনে হায়দরাবাদ এফসি। এই ম্যাচ দুপুর ২টো থেকে। ইস্টবেঙ্গল খেলবে শ্রীনিধি ডেকানের বিরুদ্ধে। এই ম্যাচ সন্ধ্যা ৭:৩০ থেকে। দু’টি খেলাই দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

মলদ্বীপ বিতর্ক

ভারত এবং মলদ্বীপের মধ্যে চলতি বিতর্ক এখনও পর্যন্ত থামার ইঙ্গিত নেই। ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে সম্প্রতি তিন মন্ত্রীকে সাসপেন্ড করেছিল মলদ্বীপ সরকার। সে দেশের বিরোধী দলগুলি সরকারের সমালোচনা করে সরাসরি ভারতের পাশে দাঁড়িয়েছিল। তার পরেও অবশ্য ভারতীয় নেটাগরিকদের ‘বয়কট মলদ্বীপ’ স্লোগানে সরগরম থেকেছে সমাজমাধ্যম। এই আবহেই পাঁচ দিনের চিন সফর শেষ করে দেশে ফেরার পরেই সুর বদলের ইঙ্গিত দিলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। শনিবার মুইজ্জু বলেন, “হতে পারি আমরা ক্ষুদ্র। কিন্তু তাই বলে কাউকে চমকানোর ছাড়পত্র দিয়ে দিইনি আমরা।” কারজ়ও নাম না-করা হলেও মনে করা হচ্ছে, ভারতকে উদ্দেশ্য করেই এই হুঁশিয়ারি দিয়েছেন মুইজ্জু। বিতর্কের জল এ বার কোন দিকে গড়ায়, সে দিকে নজর থাকবে।

রামমন্দির: উদ্বোধনের প্রস্তুতি ও বিতর্ক

রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হতে আর মাত্র ১০ দিন বাকি। তার আগে বিতর্ক চলছেই। পুরীর শঙ্করাচার্য নিশ্চলানন্দ শনিবার গঙ্গাসাগর মেলায় যোগ দিতে এসে স্পষ্ট জানিয়েছেন, ২২ তারিখ অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনে যাচ্ছেন না তিনি। তাঁর কথায়, ‘‘যাঁরা রাজধর্ম পালন করেন, সংবিধানকে মান্যতা দিয়ে তাঁদের উচিত, রাজধর্ম পালন করা। যাঁরা ধর্মশাস্ত্র পালন করেন, তাঁদের ধর্মশাস্ত্র পালন করাই উচিত। রাজধর্মের মানুষ কখনও ধর্মশাস্ত্রের আচার-আচরণ পালন করতে গেলে কিছুটা হলেও অসুবিধা হয়। ধর্মকর্ম করা মানুষের ধর্মকর্মই পালন করা উচিত।’’ অন্য দিকে, বিশ্ব হিন্দু পরিষদ দাবি করছে, দ্বারকার সারদাপীঠের শঙ্করাচার্য সদানন্দ সরস্বতী রামমন্দিরের উদ্বোধন এবং রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের আয়োজনে খুশি প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, ২২ জানুয়ারি অযোধ্যায় আসবেন। কর্নাটকের শ্রীঙ্গেরীর শঙ্করাচার্য স্বামী ভারতী তীর্থ মহেশ্বরীর তরফেও ইতিবাচক বার্তা এসেছে বলে দাবি। কিন্তু চার শঙ্করাচার্যকেই রাজি করানো যাবে? নজর থাকবে আজও।

অস্ট্রেলিয়ান ওপেন শুরু, কোর্টে জোকোভিচ

আজ থেকে শুরু হয়ে যাচ্ছে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন। প্রথম দিনই নামছেন শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ। খেলা শুরু ভোর ৫:৩০ থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE