Advertisement
২৩ জুলাই ২০২৪
News of the Day

দেশ জুড়ে নির্বাচন শুরু, আজ প্রথম দফা, মমতা মুর্শিদাবাদে, তাপপ্রবাহে কাহিল রাজ্য, আর কী কী নজরে

আজ রাজ্যের তিন লোকসভা আসনে ভোট। প্রথম দফার নির্বাচনে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভোটগ্রহণ আজ। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই আসন তিনটিই জিতেছিল বিজেপি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৭:০৩
Share: Save:

দেশ জুড়ে আজ শুরু হয়ে গিয়েছে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। দেশের ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোটগ্রহণ চলছে। এ বার মোট সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম দফায় পশ্চিমবঙ্গের তিনটি কেন্দ্রে ভোট রয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে আজ চলছে ভোট। এ ছাড়াও বিহারের চারটি আসন, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছ’টি আসন, উত্তরপ্রদেশের আটটি আসন, রাজস্থানের ১২টি আসন, অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয়ের দু’টি করে আসন, ছত্তীসগঢ়, মিজ়োরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পুদুচেরির একটি করে আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। সেখানে আজ ৩৯টি আসনে ভোট চলছে। উল্লেখ্য, মণিপুরে মোট দু’টি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর। তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দু’দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। আজ তা-ই আউটার মণিপুরের একাংশে ভোটগ্রহণ হচ্ছে। বাকি অংশে ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল।

দেশ জুড়ে প্রথম দফার নির্বাচন

আজ সকাল ৭টা থেকে দেশের ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। বৃহস্পতিবার রাত থেকেই ওই কেন্দ্রগুলিতে আঁটসাঁট করা হয়েছে নিরাপত্তা। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি বিভিন্ন কেন্দ্রে ভোটে রাজ্য পুলিশের উপরেও আস্থা রেখেছে নির্বাচন কমিশন। এর পর আবার ভোট আগামী ২৬ এপ্রিল।

রাজ্যের তিন আসনে ভোট

আজ রাজ্যের তিন লোকসভা আসনে ভোট। প্রথম দফার নির্বাচনে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভোটগ্রহণ চলছে আজ। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই আসন তিনটিই জিতেছিল বিজেপি। ফলে তিন আসন ফিরে পেতে মরিয়া বাংলার শাসকদল তৃণমূল। রাজনীতির কারবারিদের মতে, এই তিন আসনেই মূলত বিজেপি-তৃণমূল মুখোমুখি লড়াই হবে। কোচবিহারে কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সঙ্গে লড়াই সিতাইয়ের বিধায়ক তথা তৃণমূল প্রার্থী জগদীশ রায় বসুনিয়ার। জলপাইগুড়িতে বিজেপির বিদায়ী সাংসদ জয়ন্ত রায়ের সঙ্গে লড়াই তৃণমূলের বিধায়ক তথা প্রার্থী নির্মলচন্দ্র রায়ের। তবে আলিপুরদুয়ার আসনে প্রার্থী বদল করেছে বিজেপি। বিদায়ী সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লার বদলে এই আসনে প্রার্থী করা হয়েছে মাদারিহাটের বিধায়ক মনোজ টিগ্গাকে। তাঁর সঙ্গে লড়াই তৃণমূল প্রার্থী প্রকাশ চিক বরাইকের।

মুর্শিদাবাদে মমতা

প্রথম দফার ভোটগ্রহণের দিন তৃতীয় দফার ভোটের প্রচার শুরু করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ মুর্শিদাবাদে ভোটের প্রচার করবেন তিনি। আগামী ৭ মে তৃতীয় দফায় ভোট হবে মালদহ উত্তর ও দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ আসনে। আজ হরিহরপাড়ায় দুপুর ১টায় মমতার সভা মুর্শিদাবাদের তৃণমূল প্রার্থী আবু তাহের খানের সমর্থনে। পরে দুপুর ২টোয় জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমানের সমর্থনে তাঁর জনসভা সুতিতে। শনিবার মমতার কর্মসূচি শুধু মালদহেই।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুবাইয়ের বানভাসি পরিস্থিতি

দুবাইয়ের আবহাওয়া বিভাগ জানিয়েছে, গত ৭৫ বছরেও এ রকম বৃষ্টি হয়নি সেখানে। সাধারণত দেড় বছরে সে দেশে যতটা বৃষ্টি হয়, সেই পরিমাণ বৃষ্টি হয়েছে শুধু ২৪ ঘণ্টায় (সোমবার রাত থেকে মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত)। বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ায় মরুশহরের জনজীবন বিপর্যস্ত। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

আইপিএল: লখনউ বনাম চেন্নাই

আইপিএলে আজ একটিই ম্যাচ। মুখোমুখি লখনউ সুপার জায়ান্টস ও চেন্নাই সুপার কিংস। মহেন্দ্র সিংহ ধোনি, রুতুরাজ গায়কোয়াড়দের চেন্নাই এই ম্যাচে জিতলে টপকে যাবে কলকাতা নাইট রাইডার্সকে। তারা চলে আসবে দ্বিতীয় স্থানে। অন্য দিকে, লখনউ জিতলে পয়েন্টের বিচারে ধরে ফেলবে কলকাতা, চেন্নাই, হায়দরাবাদকে। লখনউয়ে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপে হবে সরাসরি সম্প্রচার।

রাজ্যে গরম কি বাড়বে?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। সে কারণে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় সোমবার পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী চার-পাঁচ দিন বেশ কিছু জায়গায় দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি থাকতে পারে। উপকূলবর্তী জেলাগুলিতে আর্দ্রতা থাকতে পারে ৮০ থেকে ৯০ শতাংশ। দক্ষিণের অন্য জেলায় আর্দ্রতা থাকতে পারে ৭০ থেকে ৮০ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE