Advertisement
২৪ জুলাই ২০২৪
News Of The Day

ভারত-অস্ট্রেলিয়া লড়াই। লোকসভা: ‘সমানে সমানে’ মহড়া শুরু। মমতার পুর-বৈঠক। দিনভর আর কী আছে

২০১৪ সালে বিজেপি জিতেছিল ২৮২ আসনে। আর ২০১৯-এ ৩০৩। এ বার বিজেপি জিতেছে ২৪০টি লোকসভা আসনে। মোদীকে সরকার গড়তে নির্ভর করতে হয়েছে এনডিএর অন্য শরিকদের উপর। এনডিএর শরিক দলগুলির মোট আসন ২৯২।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ০৬:৩২
Share: Save:

১০ বছর পর বিজেপির একক গরিষ্ঠতা ছাড়া বসতে চলেছে লোকসভার কোনও অধিবেশন। গত ৪ জুন দেশের অষ্টাদশ লোকসভা ভোটের ফলাফল প্রকাশিত হয়। ৯ জুন রাষ্ট্রপতি ভবনে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নেন নরেন্দ্র মোদী। তবে ২০১৪ এবং ২০১৯ সালে তিনি শপথ নিয়েছিলেন ‘স্বাবলম্বী’ অবস্থায়। এ বার তিনি ‘নির্ভরশীল’। ৫৪৩ আসনের লোকসভায় সরকার গড়তে দরকার ২৭২। ২০১৪ সালে বিজেপি জিতেছিল ২৮২ আসনে। আর ২০১৯-এ ৩০৩। এ বার বিজেপি জিতেছে ২৪০টি লোকসভা আসনে। মোদীকে সরকার গড়তে নির্ভর করতে হয়েছে এনডিএর অন্য শরিকদের উপর। এনডিএর শরিক দলগুলির মোট আসন ২৯২। অন্য দিকে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির আসন ২৩৩। ষোড়শ বা সপ্তদশ লোকসভায় সরকার ও বিরোধী পক্ষের আসনের মধ্যে যে বিরাট ব্যবধান ছিল, তা অষ্টাদশ লোকসভায় কমে গিয়েছে অনেকটা। ফলে অধিবেশনে দু’পক্ষের তর্ক-বিতর্ক-বিতণ্ডা এ বার অনেকটাই ‘সমানে সমানে’ হবে বলে মনে করছেন অনেকেই। আজ শুরু হচ্ছে অধিবেশন।

আজই শপথ নেবেন সাংসদ মোদী, অন্যেরাও

অষ্টাদশ লোকসভার অধিবেশন শুরু হবে আজ সকাল ১১টায়। তার আগে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর তত্ত্বাবধানে প্রোটেম স্পিকার হিসাবে শপথ নেবেন ওড়িশার সাত বারের সাংসদ ভর্তৃহরি মহতাব। সেখান থেকে তিনি সংসদে যাবেন। লোকসভায় নির্বাচিত সাংসদদের শপথগ্রহণ করাবেন তিনিই। প্রথম শপথ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্ত্রিসভার সদস্যেরাও তাঁর পর শপথগ্রহণ করবেন। তবে লোকসভায় শপথগ্রহণ অনুষ্ঠান এক দিনে শেষ হবে না। চলবে মঙ্গলবার পর্যন্ত। রাজ্যগুলির নামের ইংরেজি আদ্যক্ষর অনুযায়ী সাংসদদের শপথের পালা আসবে। সে ক্ষেত্রে প্রথমে শপথের সুযোগ পাবেন অসমের জয়ী প্রার্থীরা। সব শেষে পশ্চিমবঙ্গের সাংসদেরা শপথগ্রহণ করবেন।

পুরপ্রধানদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক

রাজ্যের তৃণমূল পরিচালিত প্রায় সব পুরসভার চেয়ারম্যান ও আধিকারিকদের নিয়ে নবান্নে আজ বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে ব্যাতিক্রমী ভাবে ডাকা হয়েছে হাওড়া পুর এলাকার পাঁচ তৃণমূল বিধায়ককেও। নবান্ন সূত্রে খবর, যে হেতু হাওড়ায় নির্বাচিত পুরবোর্ড নেই, তাই নির্বাচিত বিধায়কদের ডেকেই পুর এলাকার কাজ তরান্বিত করতে চাইছে রাজ্য। এই বৈঠকে ঝালদা ও তাহেরপুর পুরসভাকে না ডাকায় বিতর্ক দানা বেঁধেছে। তবে সেই বিতর্কে কান দিতে নারাজ পুর ও নগরোন্নয়ন দফতর। লোকসভা ভোটে ৬৯টি পুরসভায় শাসকদলের পিছিয়ে থাকার কারণেই এই বৈঠক তলব করা হয়েছে বলে তৃণমূল সূত্রে খবর।

ছেলেধরা গুজব, গণপ্রহার ও প্রশাসনিক ব্যবস্থা

ছেলেধরা গুজবের জেরে গণপিটুনির ঘটনা বারাসতের সীমানা পেরিয়ে পৌঁছে গিয়েছে জেলার অন্যত্রও। শনিবার রাতে গণপিটুনির ঘটনা ঘটে বনগাঁয়। রবিবার একই ঘটনা ঘটে গাইঘাটাতেও। দুপুরের পর সাংবাদিক বৈঠক করে বারাসতের পুলিশ সুপার জানিয়ে দেন, গুজব ছড়ানোর মূলপাণ্ডা ছিলেন কাজিপাড়ায় ভাইপো খুনে মূল অভিযুক্ত আঞ্জিব নবিই। পুলিশ সুপার জানান, সম্পত্তি বিবাদে ভাইপোকে খুন করে তা ধামাচাপা দেওয়ার উদ্দেশ্যে ধৃত আঞ্জিব ছেলেধরার গুজব ছড়ানো শুরু করেন। পরবর্তীকালে যে গুজবের শিকার হয়ে গণপিটুনি খান একাধিক মানুষ। কিন্তু শেষ পর্যন্ত আঞ্জিবের সমস্ত জারিজুরি ফাঁস হয়ে গেল পুলিশি তদন্তে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিট ও নেট কেলেঙ্কারি

নিট-নেট নিয়ে বিতর্ক অব্যাহত রইল রবিবারেও। স্নাতক স্তরে ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট-এ দুর্নীতি নিয়ে রবিবার থেকে তদন্ত শুরু করেছে সিবিআই। তদন্তকারীদের বিহার এবং গুজরাতেও যাওয়ার কথা ছিল। আবার রবিবারই গবেষণা এবং উচ্চশিক্ষার প্রবেশিকা পরীক্ষা ইউজিসি নেট-এ প্রশ্নপত্র ফাঁসের তদন্তে বিহারে গিয়ে আক্রান্ত হতে হয়েছে সিবিআই আধিকারিকদের। বিতর্কের আবহেই রবিবার ১৫৬৩ জন পরীক্ষার্থীর জন্য ফের নিট-এর আয়োজন করা হয়েছিল। দেরিতে পরীক্ষা শুরু হয়েছে, এই যুক্তিতে ওই পড়ুয়াদের গ্রেস বা অতিরিক্ত নম্বর দেওয়া হয়েছিল। তা বাতিলের পর পরীক্ষার নতুন দিন ধার্য করা হয়। কিন্তু দেখা গেল ৭৫০ জন পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রেই এলেন না। এই ধরনের ঘটনাগুলি থেকেই ইঙ্গিত মিলছে যে, নেট-নিট নিয়ে পারদ ক্রমশ চড়ছে। এই বিতর্ক কোন দিকে মোড় নেয়, সে দিকে নজর থাকবে।

কেজরীর আর্জির দ্রুত শুনানি হবে সুপ্রিম কোর্টে?

আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে জামিন দিয়েছিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। কিন্তু ইডির আবেদনে সাড়া দিয়ে কেজরীর জামিন স্থগিত রাখে দিল্লি হাই কোর্ট। শুক্রবার উচ্চ আদালত জানায়, আগামী ২-৩ দিনের মধ্যে এ সংক্রান্ত পরবর্তী নির্দেশ ঘোষণা করা হবে। অর্থাৎ, তত দিন পর্যন্ত তিহাড় জেলে থাকতে হবে আপ প্রধানকে। কিন্তু হাই কোর্টের এই নির্দেশের বিরুদ্ধে রবিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন কেজরীওয়াল। তাঁর জামিনের আবেদনটি শোনার জন্য শীর্ষ আদালতে আর্জি জানিয়েছেন কেজরীওয়াল। সোমবার কি কেজরীর আর্জি শুনবে সুপ্রিম কোর্ট? সে দিকে নজর থাকবে।

টি২০ বিশ্বকাপ: ভারত বনাম অস্ট্রেলিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ আজ মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। যতই রোহিত শর্মা, বিরাট কোহলিরা বলুন বিশ্বকাপে সব ম্যাচই কঠিন, এ বারের প্রতিযোগিতায় এই প্রথম আসল লড়াইয়ের সামনে ভারত। সেমিফাইনালের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটবে ভারত, নাকি পূর্ণ শক্তির দল নিয়েই নামবে? এই ম্যাচ রাত ৮টা থেকে। প্রতি দিনের মতো আজ ভোরেও রয়েছে একটি ম্যাচ। মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। এই খেলা ভোর ৬টা থেকে। দু’টি খেলাই দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

ইউরো কাপ: জোড়া ম্যাচ

ইউরো কাপে আজ ফয়সালা হয়ে যাবে গ্রুপ বি-র। এই গ্রুপের শেষ দু’টি ম্যাচ আজ। দু’টি খেলাই ভারতীয় সময় রাত ১২টা ৩০ থেকে। আলবেনিয়া মুখোমুখি হবে স্পেনের। ইতিমধ্যেই স্পেন শেষ ১৬-য় পোঁছে গিয়েছে। অন্য ম্যাচে লড়াই ইটালি ও ক্রোয়েশিয়ার। ইটালি দু’টি ম্যাচ খেলে একটি জিতেছে, একটি হেরেছে। ক্রোয়েশিয়া একটি ড্র করেছে, একটি হেরেছে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

জোড়া ম্যাচ কোপাতেও

কোপা আমেরিকায় আজ নামছে চারটি দেশ। সোমবার ভারতীয় সময় ভোর ৬টা ৩০ থেকে ছিল উরুগুয়ে-পানামা ম্যাচ। এর পর রাত ৩টে ৩০ থেকে মুখোমুখি হবে কলম্বিয়া-প্যারাগুয়ে।

কেমন বর্ষণ, কেমন গরম, পূর্বাভাস কী?

দক্ষিণবঙ্গে বর্ষা এলেও সোম এবং মঙ্গলবার ভারী বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই বেশি। মঙ্গলবার কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টি হলেও হতে পারে। তবে বৃষ্টি কম হলেও দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমের দিকেই থাকবে। অন্য দিকে উত্তরে বর্ষার দাপট কিছুটা কমতে পারে বলে আশ্বস্ত করেছে আবহাওয়া দফতর। বৃষ্টির লাল সতর্কতা আপাতত নেই উত্তরের জেলাগুলিতে। তবে সোমবার ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE