Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Changu

Changu: ছাঙ্গুতে তুষারে আটকে ২৭৫ জন পর্যটক

শুক্রবার থেকেই আবহাওয়া খারাপ ছিল সিকিমে। সেই কারণে এ দিন নাথু লা যাওয়ার অনুমতি দেয়নি সিকিম প্রশাসন।

ছাঙ্গুতে তুষারপাত।

ছাঙ্গুতে তুষারপাত। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ০৭:৪৮
Share: Save:

পূর্ব সিকিমের ছাঙ্গু লেক এলাকায় বেড়াতে গিয়ে তুষারপাতের জেরে শনিবার অন্তত ২৭৫ জন পর্যটক আটকে পড়েছেন বলে খবর। এ দিন বিকেলের পর থেকে রাত পর্যন্ত সেনাবাহিনী তাঁদের উদ্ধার করে বলে জানিয়েছে সিকিম পুলিশ এবং প্রশাসন। আপাতত তাঁদের নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে বলে জানা গিয়েছে। তবে আটকে পড়া পর্যটকদের মধ্যে এ রাজ্যের ক’জন রয়েছেন, তা রাত পর্যন্ত জানা যায়নি।

প্রশাসন সূত্রের খবর, শুক্রবার থেকেই আবহাওয়া খারাপ ছিল সিকিমে। সেই কারণে এ দিন নাথু লা যাওয়ার অনুমতি দেয়নি সিকিম প্রশাসন। এর জেরে ছাঙ্গুতে বাড়তি ভিড় হয়েছিল পর্যটকদের। এ দিন বিকেলের পর থেকে হঠাৎই সিকিমের আবহাওয়া ক্রমাগত খারাপ হতে থাকে। তুষারপাতে ছাঙ্গু এলাকাতেই আটকে পড়েন পর্যটকেরা। পরে তাঁদের উদ্ধার করে নিজেদের ছাউনিতে নিয়ে যায় সেনাবাহিনী।

এ দিন বিকেলে তুষারপাত শুরু হতেই ছাঙ্গু এলাকার রাস্তা আটকে যায়। কয়েকটি গাড়ি বেরিয়ে এলেও আটকে পড়ে অনেক গাড়ি। পূর্ব সিকিমের পুলিশ সুপার শিবা এল্লাসিরি বলেন, ‘‘সেনা পর্যটকদের নিরাপদ আশ্রয়ে নিয়ে গিয়েছে। এখনও পর্যন্ত অসুস্থ হয়ে পড়েছেন বলে শুনিনি।’’ পর্যটকদের খাবার, শীতের পোশাক এবং জরুরি চিকিৎসা পরিষেবা সেনার তরফে দেওয়া হয় বলেই সিকিম প্রশাসন সূত্রে খবর।

যদিও শনিবার রাত পর্যন্ত সেনার তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে সেনা আধিকারিকদের সঙ্গে পূর্ব সিকিমের পুলিশকর্তারা কথা বলেন। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজ়ম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যালের কথায়, ‘‘চেষ্টা করছি ওখানকার হোটেল মালিকদের সঙ্গে যোগাযোগ করার। কিন্তু তুষারপাত হয়েছে বলে সমস্ত নেটওয়ার্ক খারাপ ছিল শনিবার রাত পর্যন্ত।’’ ফলে শনিবার রাত পর্যন্ত পর্যটকেরা কোন এলাকার তাও সুনির্দষ্ট ভাবে জানাতে পারেনি প্রশাসন বা পর্যটন ব্যবসায়ীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE