Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Train Food Through Whatsapp

ট্রেনে বসেই হোয়াটসঅ্যাপে অর্ডার করা যাবে পছন্দের খাবার, যাত্রীদের জন্য নয়া উদ্যোগ রেলের

রেলযাত্রীদের জন্য সুখবর। ট্রেনে বসে এ বার হোয়াটসঅ্যাপের সাহায্যে পছন্দের খাবার অর্ডার করতে পারবেন যাত্রীরা। চালু করা হয়েছে একটি হোয়াটসঅ্যাপ নম্বর ।

হোয়াটসঅ্যাপে এবার অর্ডার করা যাবে খাবার।

হোয়াটসঅ্যাপে এবার অর্ডার করা যাবে খাবার। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:১২
Share: Save:

পছন্দের খাবার খেতে খেতে রেল সফরের মজাই আলাদা। কিন্তু দূরপাল্লার রেলযাত্রায় অনেক সময়ই ট্রেনের খাবার নিয়ে মুখ বেজার করেন যাত্রীরা। দীর্ঘ রেল সফরে হাতের মুঠোয় পছন্দের খাবার পাওয়াও চাট্টিখানি কথা নয়। এ বার সেই মুশকিল আসানই করল ভারতীয় রেল। ট্রেনে বসে হোয়াটসঅ্যাপের মাধ্যমে সহজেই পছন্দের রেস্তরাঁ থেকে লোভনীয় খাবার অর্ডার করতে পারবেন যাত্রীরা।

সোমবার ভারতীয় রেলের তরফে একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করা হয়েছে। + ৯১ ৮৭৫০০০১৩২৩— এই নম্বরের মাধ্যমে খাবার অর্ডার করতে পারবেন যাত্রীরা। কয়েকটি রেলপথে ইতিমধ্যেই এই হোয়াটসঅ্যাপ নম্বরের মাধ্যমে খাবার পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছে ‘দ্য ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজ়ম কর্পোরেশন’ (আইআরসিটিসি)। হোয়াটসঅ্যাপ মারফত কী ভাবে খাবার অর্ডার করা যাবে?

রেল সূত্রে খবর, হোয়াটসঅ্যাপের মাধ্যমে ই-ক্যাটারিং পরিষেবা রূপায়ণ করা হবে দুই ধাপে। প্রথম ধাপে ই-ক্যাটারিং পরিষেবা নেওয়ার জন্য ‘www.ecatering.irctc.co.in’ সাইটে গিয়ে ক্লিক করতে হবে। তার পর ই-টিকিট গ্রাহকদের একটি বিজ়নেস হোয়াটসঅ্যাপ নম্বর থেকে মেসেজ পাঠানো হবে। এর পর ট্রেনের যাত্রাপথে পছন্দের রেস্তরাঁ থেকে নিজেদের পছন্দের খাবার অর্ডার করতে পারবেন যাত্রীরা। আইআরসিটিসির ই-ক্যাটারিং ওয়েবসাইটের মাধ্যমেই এই কাজটি করতে পারবেন তাঁরা।

পরের ধাপে, খাবার অর্ডার এবং ডেলিভারির জন্য হোয়াটসঅ্যাপে ‘এআই চ্যাটবট’ ব্যবহার করা হবে। ই-ক্যাটারিং পরিষেবা সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তর দেবে ‘এআই চ্যাটবট’। তাঁদের জন্য খাবারও বুকিংও করা হবে।

রেলের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘কয়েকটি নির্দিষ্ট ট্রেন এবং কয়েক জন বাছাই করা যাত্রীদের জন্য হোয়াটসঅ্যাপের মাধ্যমে ই-ক্যাটারিং পরিষেবা রূপায়ণ করা হয়েছে। পরিষেবা কেমন লাগছে, ওই যাত্রীদের কাছ থেকে মতামত জানার পরই অন্য ট্রেনগুলিতেও এই পরিষেবা শুরু করা হবে।’’

বর্তমানে আইআরসিটিসি-র ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে ই-ক্যাটারিং পরিষেবায় রোজ প্রায় ৫০ হাজার খাবার পরিবেশন করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Rail food Whats APP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE