Advertisement
০৫ মে ২০২৪
CPM

DYFI Kerala: ডিওয়াইএফআই-এর কেরল রাজ্য কমিটিতে রূপান্তরকামী লায়া, সংগঠনে এই প্রথম

লায়া মারিয়া জেসন ২০১৯ সালে যুব সংগঠনের প্রাথমিক সদস্য হয়েছিলেন। যোগ দেওয়ার পর থেকে সংগঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন।

লায়া মারিয়া জেসন

লায়া মারিয়া জেসন ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
কেরল শেষ আপডেট: ০১ মে ২০২২ ১২:৪২
Share: Save:

ইতিহাস গড়ে সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই-এর কেরল শাখার রাজ্য কমিটিতে জায়গা পেলেন এক রূপান্তরকামী। কেরলের চাঙ্গানাচেরির বাসিন্দা লায়া মারিয়া জেসন ২০১৯ সালে যুব সংগঠনের প্রাথমিক সদস্য হয়েছিলেন। যোগ দেওয়ার পর থেকে সংগঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। এ বার তাঁকে যুব সংগঠনের রাজ্য কমিটিতে আনা হল।

লায়া চাঙ্গানাচেরি এসবি কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক। তিনি বর্তমানে তিরুঅনন্তপুরমের সংগঠনের সমাজকল্যাণ শাখায় কাজ করছেন। কেরল ডিআইএফআই-এর নতুন প্রেসিডেন্ট হয়েছেন ভি ভাসিফ। শনিবারই একটি জনসভা দিয়ে কেরল ডিওয়াইএফআই-এর রাজ্য সম্মেলন শেষ হয়েছে। উপস্থিত ছিলেন পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাত।

এই পরিবর্তনের দিকে তাকিয়ে রাজনৈতিক মহলের ব্যাখ্যা, বামেদের তৃতীয় লিঙ্গ সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলাচ্ছে। এক সময় এঁদের থেকে দূরত্ব বজায় রাখাকেই বাম নেতৃত্ব শ্রেয় মনে করতেন। কিন্তু ‘পরিবর্তিত পরিস্থিতিতে’ তাঁদের দলের অন্দরে নিয়ে আসার প্রবণতা লক্ষ করা যাচ্ছে।

প্রসঙ্গত, এ বার ইতিহাস তৈরি হয়েছে সিপিএম পলিটব্যুরোতেও। এই প্রথম দলিত নেতা হিসাবে জায়গা পেয়েছেন বাংলার রামচন্দ্র ডোম। কেরলের কান্নুরে দলের পার্টি কংগ্রেসে তাঁর নাম ঘোষণা করেন সীতারাম ইয়েচুরি। পরিবর্তনের ছাপ এবার দেখা গেল দলের যুব সংগঠনেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM DYFI kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE