Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Health Ministry guidelines: কমেছে ওমিক্রন! বিদেশফেরত যাত্রীদের থাকতে হবে না সাত দিনের নিভৃতবাসে

সোমবার থেকেই এই নির্দেশিকা কার্যকরী হবে বলে মন্ত্রকের তরফে জানানো হয়েছে।নয়া নির্দেশিকা থেকে ‘ঝুঁকি’-র দেশ বিভাগটি বাদ দেওয়া হয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩৭
Save
Something isn't right! Please refresh.
ফাইল ছবি

ফাইল ছবি

Popup Close

ওমিক্রন সংক্রমণের হার ক্রমশ কমতে থাকায় আন্তর্জাতিক বিমান যাত্রীদের জন্য বিধিনিষেধ কিছুটা শিথিল করল স্বাস্থ্যমন্ত্রক। নয়া নির্দেশিকা থেকে ‘ঝুঁকি’-র দেশ বিভাগটি বাদ দেওয়া হয়েছে। বিমানে বিদেশ থেকে ভারতের মাটিতে পা রাখলে বাড়িতে সাতদিনের নিভৃতবাসের নিয়মেও বদল আনা হল। এর বদলে ১৪ দিনে স্ব-নিরিক্ষণের সুপারিশ করেছে মন্ত্রক।

১৪ ফেব্রুয়ারি অর্থাৎ আগামী সোমবার থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে বলে মন্ত্রকের তরফে জানানো হয়েছে। নয়া নির্দেশিকা অনুসারে বিদেশ থেকে আগত সমস্ত বিমান যাত্রীদের ‘এয়ার সুবিধা’ ওয়েব পোর্টালে একটি স্ব-ঘোষণার অনলাইন ফর্মপূরণ করতে হবে। সেখানে ১৪ দিনের ভ্রমণের ইতিহাস জানাতে হবে।

বিশ্বে ওমিক্রন সংক্রমণ বাড়তে থাকায় ২০ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রক কতগুলি দেশকে ‘ঝুকির’ দেশ হিসাবে চিহ্নত করে একটি নির্দেশিকা জারি করে। বর্তমান নির্দেশিকায় সেই তালিকা বাতিল করা হয়েছে।

এর সঙ্গে ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। তবে এর সঙ্গে বিকল্প ব্যবস্থাও রাখা হয়েছে। যাঁরা কোভিডের দু’টি টিকা নিয়েছেন তাঁর সেই শংসাপত্র আপলোড করতে পারবেন। তবে বিকল্পটির সুবিধা সেই সব দেশ থেকে আসা যাত্রীদের জন্য থাকবে যে দেশগুলির টিকাদান কর্মসূচি ভারত স্বীকৃতি দিয়েছে। এই দেশগুলির মধ্যে কানাডা, হংকং,আমেরিকা, ব্রিটেন, বাহারিন, কাতার, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং বেশ কয়েকটি ইউরোপীয় দেশ।

Advertisement

এর সঙ্গে স্বাস্থ্যমন্ত্রকের বাকি নির্দেশিকাগুলি একই থাকছে। শুধুমাত্র উপসর্গবিহীন যাত্রীদের বিমানে উঠতে দেওয়া হবে। এছাড়া বিমানে ‘ফেসমাস্ক’ ব্যবহার এবং সামাজিক দূরত্বের অনুশীলনের নিয়মের মতো কোভিডবিধিগুলি একই থাকছে। বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে থার্মাল স্ক্রিনিং, এলোমেলো ভাবে নির্বাচিত যাত্রীর (বিমানের মোট যাত্রীদের দুই শতাংশ) আরটি-পিসিআর পরীক্ষা করতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement