Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Twitter Inc

Twitter: টুইটারকে শেষ সুযোগ কেন্দ্রের, নিয়ম না মানলে পড়তে হতে পারে কড়া শাস্তির মুখে

সম্প্রতি উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর নিজস্ব টুইটার অ্যাকাউন্ট থেকে ‘ব্লু টিক’ বা ভেরিফাইয়েড অ্যাকাউন্ট-এর চিহ্ন সরিয়ে নেয় টুইটার।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২১ ১৪:৪০
Share: Save:

ভারতে নিজস্ব অধিকারিক নিয়োগের বিষয়ে টুইটারকে শেষ সুযোগ দিল কেন্দ্রীয় সরকার। ভারতে বিভিন্ন নেটমাধ্যম সংস্থাগুলির বিষয়ে কেন্দ্রীয় সরকার যে নতুন আইন এনেছে, টুইটার নিয়ম না মানলে সেই আইনের ভিত্তিতে কড়া শাস্তির মুখে পড়তে পারে।

‘‘ভারতীয় তথ্যপ্রযুক্তি আইনের ৭৯ নম্বর ধারার আওতায় পড়ে যে সমস্ত আইন, টুইটারকে অবিলম্বে তা মানতে হবে। নিয়ম না মানলে ভবিষ্যতে এই আইন ও ভারতীয় দণ্ডবিধির আওতায় কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে সংস্থাকে’’, জানিয়েছে কেন্দ্র। সম্প্রতি উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর নিজস্ব টুইটার অ্যাকাউন্ট থেকে নীল টিক বা যাচাই করা অ্যাকাউন্ট (ভেরিফাইয়েড অ্যাকাউন্ট)-এর চিহ্ন সরিয়ে নেয় টুইটার। টুইটারের তরফ থেকে যুক্তি দেওয়া হয়, গত ছ’মাস ধরে অ্যাকাউন্টটি ব্যবহৃত না হওয়ায় সরিয়ে নেওয়া হয়েছে নীল টিক ব্যাজ। তার পরেই কেন্দ্রীয় সরকার এককথায় চরম হুঁশিয়ারি দিল।

সাধারণত টুইটার বা ফেসবুকের মতো নেটমাধ্যম সেখানে পোস্ট করা বিষয়ের দায়দায়িত্ব নিয়ে একটি নিরাপত্তা পায়। বলা হয়, যিনি পোস্ট করছেন, দায়িত্ব তাঁর, সংস্থার নয়। কিন্তু নতুন আইনের ক্ষেত্রে পোস্টের দায়িত্ব গিয়ে পড়বে সেই সংস্থার উপরেই। গত ফেব্রুয়ারি মাস থেকে টুইটার এই নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আইনি লড়াই চালাচ্ছে। সেই সময়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরোধী কয়েকটি কন্টেন্ট ব্লক করতে বলেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Twitter Inc
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE