Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Coronavirus in India

কোভিড মুক্তির পথে এগোচ্ছে দেশ, টিকা অনুমোদনের দিনে বললেন মোদী

দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ‘কোভ্যাক্সিন’ এবং কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২১ ১২:৪১
Share: Save:

করোনাভাইরাসের ২টি টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত সরকার। সেই ২টি টিকার একটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। অন্যটি তৈরি হয়েছে ভারতীয় সংস্থার সঙ্গে যৌথ ভাবে। এই দুই টিকার অনুমোদনের পরেই দেশবাসী এবং বিজ্ঞানীদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে প্রধানমন্ত্রীর বক্তব্য, ‘আত্মনির্ভর ভারত’-এর দিকে অগ্রসর হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল দেশ।

Advertisement

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ও ভারতীয় বিজ্ঞানীদের গবেষণার মাধ্যমে তৈরি হয়েছে করোনার টিকা ‘কোভ্যাক্সিন’। এই টিকা তৈরি করেছে হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক। অন্য দিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউট গাঁটছড়া বেঁধে তৈরি করেছে ‘কোভিশিল্ড’ টিকা। এই ২ টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে পাওয়া তথ্য-পরিসংখ্যান খতিয়ে দেখে দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। শনিবার থেকে শুরু হয়েছে ট্রায়াল রানও।

আর তার পরের দিনই টুইট করে বিজ্ঞানী, গবেষক, চিকিৎসকদের শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানালেন প্রধানমন্ত্রী। টুইটারে তিনি লিখেছেন, ‘চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী, পুলিশ আধিকারিক, সাফাই কর্মী-সহ সমস্ত কোভিড যোদ্ধাদের কৃতজ্ঞতা জানাই। বহু মানুষের জীবন রক্ষার জন্য এঁদের কাছে আমরা চিরকাল কৃতজ্ঞ থাকব’।

Advertisement

আরও পড়ুন: কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল ডিসিজিআই

আরও পড়ুন: পৃথিবীতে ছড়িয়ে পড়েছে ৪ চরিত্রের করোনাভাইরাস, সতর্ক করল হু

২টি টিকাই ভারতে তৈরি হয়েছে। তাই ভারতীয়রা এর জন্য গর্বিত বলে মন্তব্য করে টুইটারে মোদী আরও লিখেছেন, ‘অনুমোদন পাওয়া ২টি টিকাই ভারতে তৈরি। এর জন্য প্রত্যেক ভারতবাসীর গর্ব বোধ করা উচিত। আত্মনির্ভর ভারতের স্বপ্নের দিকে এগিয়ে যেতে আমাদের বিজ্ঞানীরা যে কতটা আগ্রহী, এটাই তার প্রমাণ’। কোভিড-মুক্ত দেশের লক্ষ্যে এই অনুমোদন একটি ‘টার্নিং পয়েন্ট’ বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.