Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Navy Warships

নৌসেনার শক্তি বাড়বে, দীর্ঘ অপেক্ষার পর রাশিয়া থেকে এ বছরই ভারতে আসছে ‘তুশীল’, ‘তমাল’!

ভারতীয় নৌসেনার চিফ অফ মেটেরিয়েল ডিরেক্টরেটের দল সম্প্রতি জাহাজ তৈরির খোঁজ নিতে রাশিয়া গিয়েছিল। তারা জানিয়েছে, দু’টি জাহাজেরই নির্মাণকাজ শেষ হয়েছে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ০৮:০৫
Share: Save:

রাশিয়ায় তৈরি দু’টি রণতরী ভারতে চলে আসবে চলতি বছরেই। ভারতীয় নৌসেনার শক্তি বৃদ্ধি করতে চলেছে এই আইএনএস তুশীল এবং আইএনএস তমাল। দীর্ঘ অপেক্ষার অবসান হবে এ বছরের দ্বিতীয়ার্ধে।

ভারতীয় নৌবাহিনীর অর্ডারে অত্যাধুনিক প্রযুক্তিবিশিষ্ট দু’টি রণতরী তৈরি করেছে রাশিয়া। দু’বছর আগেই সেগুলি ভারতে পৌঁছে যাওয়ার কথা ছিল। কিন্তু রাশিয়া তার পড়শি দেশ ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ায় রণতরী তৈরির কাজ পিছিয়ে যায়। অবশেষে সেই কাজ প্রায় শেষের দিকে। কিছু দিন আগেই রাশিয়া থেকে ভারতীয় নৌসেনার একটি দল ঘুরে এসেছে। তারা জানিয়েছে, চলতি বছরের শেষের দিকেই ওই দু’টি যুদ্ধজাহাজ ভারতের হস্তগত হবে।

ভারতীয় নৌসেনার চিফ অফ মেটেরিয়েল ডিরেক্টরেটের দল সম্প্রতি জাহাজ তৈরির খোঁজ নিতে রাশিয়া গিয়েছিল। তারা জানিয়েছে, দু’টি জাহাজেরই নির্মাণকাজ শেষ হয়েছে। বর্তমানে সেগুলির ট্রায়াল চলছে। প্রথম জাহাজটিকে সমুদ্রে নামিয়ে পরীক্ষা করে দেখছেন রাশিয়ান প্রযুক্তিবিদেরা। শীঘ্রই সেটিকে ভারতে পাঠানোর বিষয়ে সবুজ সঙ্কেত দেওয়া হবে। সব কিছু পরিকল্পনামাফিক চললে আগামী অগস্টেই ভারতে পৌঁছে যাবে রাশিয়ায় তৈরি যুদ্ধজাহাজ আইএনএস তুশীল।

দ্বিতীয় যুদ্ধজাহাজটির নাম দেওয়া হয়েছে আইএনএস তমাল। তারও নির্মাণ-পরবর্তী পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে এখনও সেই জাহাজটিকে জলে নামানো হয়নি। চলতি বছরের ডিসেম্বরে ওই জাহাজ ভারতে পৌঁছবে বলে মনে করা হচ্ছে।

রাশিয়ার সহায়তা নিয়ে আরও দু’টি রণতরী তৈরি করা হচ্ছে ভারতের মাটিতে। গোয়া শিপইয়ার্ড লিমিটেডের সেই জাহাজ তৈরির কাজও দ্রুত এগোচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় নৌসেনা আধিকারিকেরা। ২০২৬ সালের মধ্যে ওই দু’টি জাহাজও নৌসেনার বহরে যুক্ত হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Warships Indian Navy Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE