Advertisement
০১ মার্চ ২০২৪
Uddhav Thackeray

বিরোধী বৈঠকের পরের দিন অজিত পওয়ারের সঙ্গে দেখা করলেন উদ্ধব ঠাকরে

এই সাক্ষাৎ প্রসঙ্গে উদ্ধব ঠাকরে বলেন, “আমি অজিত পওয়ারের সঙ্গে দেখা করেছি এবং তাঁকে ধন্যবাদ জানিয়েছি। আমি আশা করব, উনি মানুষের জন্য কাজ করবেন।”

Uddhav Thackeray met with Ajit Pawar after opposition meet

অজিত পওয়ার (ছবিতে বাঁ দিকে)-এর সঙ্গে উদ্ধব ঠাকরে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৭:১২
Share: Save:

হঠাৎই মহারাষ্ট্রের নয়া অর্থমন্ত্রী তথা উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের সঙ্গে দেখা করলেন সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা (উদ্ধব) নেতা উদ্ধব ঠাকরে। সম্প্রতি মহারাষ্ট্রের দুই কক্ষবিশিষ্ট রাজ্য আইনসভার অধিবেশন শুরু হয়েছে। আইনসভার উচ্চকক্ষ বিধান পরিষদের সদস্য উদ্ধব। অধিবেশনে যোগ দিতেই বিধানসভা চত্বরে এসেছিলেন তিনি। সঙ্গে ছিলেন বিধায়ক পুত্র আদিত্য ঠাকরেও। সে সময় বিধানসভায় থাকা অজিতের সঙ্গে দেখা করেন উদ্ধব।

মঙ্গলবার বিরোধী দলগুলির বৈঠকে উপস্থিত ছিলেন উদ্ধবও। সেখানে উপস্থিত বিরোধী দলগুলি লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে সম্মিলিত ভাবে লড়ার বিষয়ে সম্মত হয়। সেই বৈঠকের পরের দিনই বিজেপির হাত ধরে মহারাষ্ট্র সরকারের মন্ত্রী হওয়া অজিতের সঙ্গে উদ্ধবের সাক্ষাৎকার নিয়ে নতুন জল্পনা তৈরি হয়েছে। তবে এই সাক্ষাৎ প্রসঙ্গে উদ্ধব বলেন, “আমি অজিত পওয়ারের সঙ্গে দেখা করেছি এবং ধন্যবাদ জানিয়েছি। আমি আশা করব, উনি মানুষের জন্য সঠিক কাজ করবেন।” এই প্রসঙ্গেই উদ্ধবের সংযোজন, “আমি আশাবাদী যে রাজ্যের মানুষ আর্থিক সুরাহা পাবেন, কারণ উনি (অজিত) এখন অর্থমন্ত্রী রয়েছেন।”

গত ২ জুলাই কাকা শরদ পওয়ারের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করে মহারাষ্ট্রের শিবসেনা-বিজেপি জোট সরকারে যোগ দেন অজিতেরা। দলের ৫৩ জন বিধায়কের মধ্যে অন্তত ৪০ জনের সমর্থন তাঁর দিকে রয়েছে বলে দাবি করেন অজিত। অজিত ছাড়াও তাঁর শিবিরের সাত জন বিধায়ক মন্ত্রী হন। মহারাষ্ট্র রাজনীতিতে এই বদলের পর প্রথমবারের জন্য অজিতের সঙ্গে সাক্ষাৎ করলেন উদ্ধব। উল্লেখ্য যে, উদ্ধব যখন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন, সে সময় অজিতই ছিলেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী। কিন্তু ২০২২ সালের জুন মাসে অনুগত বিধায়কদের নিয়ে বিজেপির সঙ্গে হাত মেলান শিবসেনা নেতা একনাথ শিন্ডে। ইস্তফা দেন উদ্ধব। ভেঙে যায় এনসিপি, কংগ্রেস এবং শিবসেনার জোট সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE