Advertisement
২৪ এপ্রিল ২০২৪
UGC

UGC: কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতেও এ বার দিতে হবে অভিন্ন প্রবেশিকা

বৃহস্পতিবার থেকেই স্নাতকোত্তরে সিইউইটি পরীক্ষার জন্য অনলাইনে আবেদনপত্র নেওয়ার কাজ শুরু করছে ইউজিসি। চলবে আগামী ১৮ জুন পর্যন্ত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১১:৫৯
Share: Save:

বিতর্কের আবহেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে চলতি শিক্ষাবর্ষ থেকে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য অভিন্ন প্রবেশিকা পরীক্ষা (সিইউইটি) চালুর সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার ইউজিসি-র চেয়ারম্যান এম জগদেশ কুমার এ কথা জানিয়ে বলেছেন, ‘‘জুলাই মাসের তৃতীয় সপ্তাহে দেশ জুড়ে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা হবে।’’

বৃহস্পতিবার থেকেই স্নাতকোত্তরে সিইউইটি পরীক্ষার জন্য অনলাইনে আবেদনপত্র নেওয়ার কাজ শুরু হবে এবং ১৮ জুন পর্যন্ত চলবে জানিয়েছেন জগদেশ। তিনি বলেন, ‘‘এখনও পর্যন্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক স্তরে ভর্তির জন্য ১০ লক্ষ ৪৬ হাজারের বেশি আবেদন পেয়েছি আমরা। স্নাতক স্তরে ভর্তির আবেদনের শেষ তারিখ ২২ মে। এ ক্ষেত্রে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় পাওয়া নম্বর নয়, দেশের ৪৫টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সিইউইটি পরীক্ষায় প্রাপ্ত নম্বরই হবে এক মাত্র মাপকাঠি।’’

স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের একটিমাত্র পরীক্ষার মাধ্যমে দেশ জুড়ে থাকা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে যে কোনও বিষয়ে পড়ার সুযোগ করে দিতেই সিইউএটি পরীক্ষা চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এর ফলে দেশের যে কোনও প্রান্তের এক জন পড়ুয়া সম্পূর্ণ অন্য প্রান্তের একটি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন। তামিলনাড়ু-সহ একাধিক রাজ্য ইতিমধ্যেই কেন্দ্রের এই পদক্ষেপের বিরোধিতা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC CUET Entrance Exam Post Graduation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE