Advertisement
২০ জুলাই ২০২৪
UGC Guidelines

বিশ্ববিদ্যালয়ে পড়াতে ‘নেট’ই যথেষ্ট, পিএইচডি-র প্রয়োজন নেই, জানালেন ইউজিসি চেয়ারপার্সন

হায়দরাবাদে ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নবনির্মিত ইউজিসি-এইচআরডিসি ভবনের উদ্বোধনে গিয়ে ইউজিসি চেয়ারপার্সন জানান, বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকদের জন্য পিএইচডি বাধ্যতামূলক নয়।

UGC Chairperson says PhD degree is not mandatory for assistant professors in central universities.

বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকেরা ‘পিএইচডি’ না হলেও চলবে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৩:৪৯
Share: Save:

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে সহকারী অধ্যাপক হিসাবে চাকরির জন্য ডক্টর অফ ফিলোজফি বা পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক নয়, জানালেন ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশনের (ইউজিসি) চেয়ারপার্সন এম জগদীশ কুমার। তিনি জানিয়েছেন, এ বার থেকে শুধু ন্যাশানাল এলিজিবিলিটি টেস্ট বা নেট পাশ করলেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে চাকরি মিলবে।

হায়দরাবাদে ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নবনির্মিত ইউজিসি-এইচআরডিসি ভবনের উদ্বোধনে হাজির হয়েছিলেন জগদীশ। সেখানেই তিনি জানান, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকদের নিয়োগে পিএইচডি ডিগ্রিকে আর বাধ্যতামূলক বলে বিবেচনা করা হবে না।

দেশের নানা প্রান্তে অনেক যোগ্য প্রার্থীরা রয়েছেন যাঁরা পিএইচডি ডিগ্রি না পাওয়ার কারণে বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারছেন না। তাঁদের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানান জগদীশ। এ ভাবে, অধ্যাপকদের উঁচু স্তরে পড়ানোর সুযোগ করে দেওয়া হচ্ছে।

জগদীশ আরও জানান, এক দেশ-এক তথ্য সম্বলিত একটি পোর্টাল খুলছে ইউজিসি। সেখান থেকে তাদের যাবতীয় নিয়মাবলী এবং গুরুত্বপূর্ণ তথ্য পাবেন প্রার্থীরা। সেই সঙ্গে আগামী শিক্ষাবর্ষ থেকে জাতীয় ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদেরও শিক্ষার পাঠ দেওয়া হবে।

এর আগে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকের পদে আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা হিসাবে পিএইচডি ডিগ্রির উল্লেখ করেছিল ইউজিসি। কেন্দ্র সেই নির্দেশিকায় সংশোধন করে। নির্দেশিকাটি ২০২১ সাল থেকেই প্রযোজ্য হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারির কারণে সেই প্রক্রিয়া পিছিয়ে যায়। তত দিন নেটের ফলাফলের মাধ্যমেই নিয়োগ হচ্ছিল বিশ্ববিদ্যালয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC Guidelines Universities Assistant Professor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE