Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UN

UN Report: ভারতে ৯৭ কোটি মানুষের সুষম খাবার জোটে না, উদ্বেগজনক রিপোর্ট রাষ্ট্রপুঞ্জের

রিপোর্ট বলছে, এশিয়া মহাদেশে ৪৩.৫ শতাংশ মানুষ সুষম আহার থেকে বঞ্চিত। সেখানে ভারতের এই পরিসংখ্যান রীতিমতো উদ্বেগজনক। 

দেশে সুষম আহার থেকে বঞ্চিত ৭১ শতাংশ মানুষ।

দেশে সুষম আহার থেকে বঞ্চিত ৭১ শতাংশ মানুষ। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ০৯:৪০
Share: Save:

ভারতের ৯৭ কোটি মানুষ সুষম খাদ্য জোগাড় করতে অপরাগ। অর্থাৎ, মোট জনসংখ্যার প্রায় ৭১ শতাংশ মানুষ স্বাস্থ্যকর খাবার জোগাড় করতে পারেন না। সম্প্রতি এমনই তথ্য দিল রাষ্ট্রপুঞ্জের ‘খাদ্য ও কৃষি সংস্থা’ (ফাও)। এই রিপোর্ট বলছে, এশিয়া মহাদেশে ৪৩.৫ শতাংশ মানুষ সুষম আহার থেকে বঞ্চিত। সেখানে ভারতের এই পরিসংখ্যান রীতিমতো উদ্বেগজনক।

রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে বিশ্বব্যাপী ৩০৭ কোটি মানুষের সুষম খাবার জোগাড়ের সামর্থ্য ছিল না। বর্তমানে বিশ্বব্যাপী ৪২ শতাংশ মানুষ স্বাস্থ্যকর খাবার থেকে বঞ্চিত। দেশের নিরিখে সবচেয়ে খারাপ অবস্থা নেপালের। সে দেশের ৮৪ শতাংশ মানুষ স্বাস্থ্যকর খাবার জোগাড় করতে অপরাগ। এর পরে রয়েছে পাকিস্তান (৮৩.৫ শতাংশ), আফ্রিকা (৮০ শতাংশ), বাংলাদেশ (৭৩.৫ শতাংশ) এবং ভারত (৭০.৫ শতাংশ)।

উল্লেখ্য, দেশের প্রায় ৮০ কোটি মানুষ বা প্রায় ৬০ শতাংশ ভারতীয় খাবারের জন্য সরকার প্রদত্ত ভর্তুকিযুক্ত রেশনের উপর নির্ভরশীল। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার অধীনে বিনামূল্যে পাঁচ কেজি খাদ্য শস্যের একটি বিশেষ মহামারি সহায়তা ছাড়াও উপভোক্তারা প্রতি মাসে পাঁচ কিলোগ্রাম চাল-ডাল ইত্যাদি পান মাত্র ২-৩ টাকায়। রাষ্ট্রপুঞ্জের এই রিপোর্টের প্রেক্ষিতে ওয়াকিবহাল মহলের একাংশের মত, মানুষকে পর্যাপ্ত পুষ্টিসম্পন্ন খাবার যে দেওয়া হচ্ছে না, তারই প্রমাণ এই তথ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UN report Healthy Diet Food Survey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE