Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Yogi Adityanath

Yogi Adityanath: নয়া জনসংখ্যা নীতি প্রকাশ্যে আনলেন যোগী, উত্তরপ্রদেশে জন্মহার ১.৯-এ আনাই লক্ষ্য

শনিবার জন্মনিয়ন্ত্রণ বিলের খসড়া প্রকাশ করে যোগী সরকার জানিয়েছে, দুই সরকার নীতি না মানলে সরকারি প্রকল্পের সুবিধা মিলবে না রাজ্যে।

যোগী আদিত্যনাথ

যোগী আদিত্যনাথ

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৮:৩৮
Share: Save:

বিশ্ব জনসংখ্যা দিবসে নতুন জনসংখ্যা নীতি প্রকাশ্যে আনলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শনিবার আইন কমিশনের ওয়েবসাইটে জন্মনিয়ন্ত্রণ বিলের খসড়া প্রকাশ করার পর রবিবারই নয়া জনসংখ্যা নীতির ঘোষণা করে যোগী সরকার জানাল, ২০২৬ সালের মধ্যে প্রতি হাজার জনে জন্মহার ২.১ এবং ২০৩০ সালের ১.৯-এ নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

বর্তমানে দেশের সর্ববৃহৎ রাজ্যে জন্মহার প্রতি হাজার জনে ২.৭। নয়া নীতি ঘোষণার অনুষ্ঠানে যোগী বলেন, জন্মনিয়ন্ত্রণের জন্য দুই সন্তানের মাঝে সময়ের একটি নির্দিষ্ট ব্যবধান থাকা জরুরি। জন্মহার নিয়ন্ত্রণের পক্ষে যুক্তিতে তাঁর দাবি, ‘‘উন্নয়নের কাজে ক্রমবর্ধমান জন্মহার বড় বাধা হয়ে দাঁড়ায়। গোটা বিশ্ব জুড়েই বিভিন্ন সময়ে এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। দারিদ্রের সঙ্গে সরাসরি জড়িত জনসংখ্যা বৃদ্ধির বিষয়টি। প্রত্যেকটি সম্প্রদায়ই এই নতুন নীতির আওতায় থাকবে।’’

শনিবার জন্মনিয়ন্ত্রণ বিলের খসড়া প্রকাশ করে যোগী সরকার জানিয়েছে, দুই সরকার নীতি না মানলে সরকারি প্রকল্পের সুবিধা মিলবে না রাজ্যে। শুধু তাই নয়, স্থানীয় ভোটেও ল়ড়তে দেওয়া হবে। সরকারি চাকরির জন্য আবেদন করা যাবে না। সরকারি কর্মচারীরা দুই সন্তান নীতি না মানলে আটকে দেওয়া হবে পদোন্নতি। বিরোধীদের অভিযোগ, রাজ্যবাসীর উপর দুই সন্তান নীতি কার্যত চাপিয়েই দিচ্ছে যোগী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogi Adityanath UP new population policy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE