Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
LAC

Ladakh: লাদাখ সীমান্তে দ্রুত সামরিক পরিকাঠামো গড়ছে চিন, দেখাল নয়া উপগ্রহ চিত্র

আমেরিকা সেনার জেনারেল চার্লস এ ফ্লিন জানিয়েছেন, ভারত সীমান্ত লাগোয়া এলাকায় সামরিক পরিকাঠামো নির্মাণ করে চলেছে চিনা ফৌজ।

লাদাখে নয়া চিনা পরিকাঠামো।

লাদাখে নয়া চিনা পরিকাঠামো। ছবি: ম্যাক্সার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ২০:৪২
Share: Save:

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) ফের সক্রিয়তা বাড়াচ্ছে চিনা সেনা। সাম্প্রতিক উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে লাদাখের অধিগৃহীত আকসাই চিন অঞ্চলে দ্রুত গতিতে পরিকাঠামো নির্মাণের কাজ চালাচ্ছে চিনের পিপল্‌স লিবারেশন আর্মি (পিএলএ)।

আমেরিকা সেনার এশীয়-প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের আধিকারিক জেনারেল চার্লস এ ফ্লিন জানিয়েছেন, ভারত সীমান্ত লাগোয়া একাধিক এলাকায় সেতু, রাস্তা, বাঙ্কার-সহ নানা সামরিক পরিকাঠামো নির্মাণ করে চলেছে চিনা ফৌজের ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। প্রসঙ্গত, কয়েক মাস আগেই জবর দখল করা প্যাংগং হ্রদ তীরবর্তী এলাকায় চিনা ফৌজের দু’টি সেতু নির্মাণের ঘটনা উপগ্রহ চিত্রে ধরা পড়েছিল।

প্রসঙ্গত, ২০২০-র এপ্রিলে প্যাংগং হ্রদের উত্তরে ফিঙ্গার এরিয়া-৮ থেকে অনুপ্রবেশ করে চিনা ফৌজ। চলে আসে ফিঙ্গার এরিয়া-৪-এর কাছে। জুন মাসে গালওয়ান সংঘর্ষের পরে দ্বিপাক্ষিক শান্তি আলোচনা শুরু হয়। তারই মধ্যে হ্রদের দক্ষিণের বেশ কিছু উঁচু এলাকায় দখল নেয় ভারতীয় সেনা। দফায় দফায় আলোচনার পরে ২০২১-এর ফেব্রুয়ারিতে দু’পক্ষের সেনাই মুখোমুখি অবস্থান থেকে কিছুটা পিছিয়ে যায়। এর পরেই প্যাংগং হ্রদের উত্তর এবং দক্ষিণ অংশের মধ্যে যোগাযোগ রক্ষার জন্য দু’টি সেতু বানাতে শুরু করেছে চিন। বানানো হচ্ছে সংযোগরক্ষাকারী রাস্তাও। এর ফলে যুদ্ধকালীন পরিস্থিতিতে এলএসি-র বিস্তীর্ণ অংশে দ্রুত সেনা, অস্ত্র এবং রসদ পাঠাতে পারবে তারা।

সম্ভাব্য চিনা হামলায় মোকাবিলায় সীমান্তে কিছু পরিকাঠামো উন্নয়নের কাজ করেছে ভারতও। সেনা সূত্রের খবর, হিমালয়ের ১০ হাজার ফুটের বেশি উচ্চতায় বরফে ঢাকা এলাকাগুলিতে যুদ্ধের প্রস্তুতির জন্য আগামী অক্টোবরে আমেরিকা সেনার সঙ্গে যৌথ মহড়া হবে অক্টোবরে। পরবর্তী সময় একই ধরনের মহড়া হবে আমেরিকায় আলাস্কা তুষারক্ষেত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE