Advertisement
১৫ জুলাই ২০২৪
Article 370

৩৭০ বিলোপের পরে ভারতে জঙ্গিহানা হতে পারে, উদ্বিগ্ন অনেকে, জানাল আমেরিকা

ভারতের সুরক্ষা বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, অনেকেই ভারতের নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন। পাক সন্ত্রসবাদী গোষ্ঠীগুলি সীমান্ত পেরিয়ে এসে হামলা চালাতে পারে। ‘এই সঙ্ঘাতের আবহকে কেন চিন সমর্থন করছে আমি জানি না’,উক্তি স্রিভারের।স্রিভার মনে করেন, ভারতের শক্তিবৃদ্ধি চিনের অন্যতম মাথাব্যথা।

জঙ্গিহানার আশঙ্কা মার্কিন সহকারী সচিবের মুখে। ফাইল চিত্র।

জঙ্গিহানার আশঙ্কা মার্কিন সহকারী সচিবের মুখে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৯ ১৩:২১
Share: Save:

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদের পরে জঙ্গিহামলা হতে পারে ভারতে। সীমান্ত পেরিয়ে এসে নাশকতা চালাতে পারে সন্ত্রাসবাদীরা। এমনটা আশঙ্কা খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের। আমেরিকার ইন্দো-প্যাসিফিক সুরক্ষা বিভাগের সহকারি সচিব রাইল স্রিভার মনে করেন, পাকিস্তানের উচিত জঙ্গিগোষ্ঠীর কোনও রকম সক্রিয়তা আটকাতে কড়া ব্যবস্থা নেওয়া।

মঙ্গলবার স্রিভারকে ওয়াশিংটনে এক সাংবাদিক বৈঠকে জম্মু-কাশ্মীর বিষয়ে ভারতের প্রতিবেশী দেশগুলির অবস্থান নিয়ে একগুচ্ছ প্রশ্ন করা হয়। তাঁকে জিজ্ঞেস করা হয়, চিন কেন কাশ্মীর ইস্যুতে ভারত বিরোধিতায় পাকিস্তানের পক্ষ নিচ্ছে? উত্তরে পেন্টাগন প্রতিনিধি স্রিভার বলেন, আমার ধারণা, পাকিস্তানকে চিন আসলে রাজনৈতিক ও কূটনৈতিক ভাবে সমর্থন করছে। এই সমর্থন আন্তর্জাতিক মঞ্চে পৌঁছেছে। যখনই কাশ্মীর বিষয়টি সম্মিলিত জাতিপুঞ্জে এসেছে চিন সমর্থন করেছে। তবে এর থেকে বেশি সক্রিয়তা আমি দেখিনি।

ভারতের সুরক্ষা বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, অনেকেই ভারতের নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন। পাক সন্ত্রসবাদী গোষ্ঠীগুলি সীমান্ত পেরিয়ে এসে হামলা চালাতে পারে। ‘এই সঙ্ঘাতের আবহকে কেন চিন সমর্থন করছে আমি জানি না’,উক্তি স্রিভারের।স্রিভার মনে করেন, ভারতের শক্তিবৃদ্ধি চিনের অন্যতম মাথাব্যথা। তাঁর দাবি,পারস্পরিক প্রতিযোগিতা বৃদ্ধির কারণেই চিন পাকিস্তানের দিকে ঝুঁকেছে।

আরও পড়ুন:নিজের ফ্ল্যাটেই খুন ইসরোর বিজ্ঞানী, মাথায় ভারী আঘাতের চিহ্ন
আরও পড়ুন:১৫০তম জন্মবার্ষিকীতে গাঁধীজিকে শ্রদ্ধাজ্ঞাপন মোদীর, দেশকে প্রকাশ্য শৌচমুক্ত ঘোষণা করবেন আজ

বর্তমানে মার্কিন সফর চলছে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। পাকিস্তান-চিন সম্পর্ক, ভারতের নিরাপত্তা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর সঙ্গে বিস্তারিত কথা হয়েছে বলে জানান রাইল স্রিভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE